সহজ ইংরেজি

কত বেতন চান? উত্তর দিন ইংরেজিতে

Looks like you've blocked notifications!

যখন আপনি কোনো ইন্টারভিউ দিতে যান, নিশ্চয়ই আপনি একটি ভালো (Salary) বেতন প্রত্যাশা করেন। ইন্টারভিউতে প্রায়ই সবাইকে একটা প্রশ্ন করা হয় যে ‘How much salary do you expect?’ (আপনি কত বেতন প্রত্যাশা করছেন?)। তাহলে আজ চলুন দেখে নেওয়া যাক এমন কিছু phrases, যেগুলো ব্যবহার করে আপনি এই প্রশ্নের একটি ভালো উত্তর দিতে পারবেন। একটি বিষয় বলে রাখা ভালো যে আপনি মধ্যস্থতার ক্ষেত্রে এই phraseগুলো ব্যবহার করতে পারবেন না। অর্থাৎ যখন আপনাকে আপনার প্রত্যাশার কথা জিজ্ঞেস করা হবে, তখনই কেবল এই phraseগুলো ব্যবহার করতে পারবেন। তাহলে চলুন জানা যাক আজকের phraseগুলো ।

  • Competitive Salary- কম্পেটিটিভ স্যালারি ( প্রতিযোগিতামূলক বেতন) : এই phrase ব্যবহার করে আপনি বলতে পারেন ‘I expect to be paid a competitive salary (আমি প্রত্যাশা করি আমাকে একটি তুলনামূলক চলনসই বেতন দেওয়া হবে )’। যখন আপনি এটি বলবেন, যিনি ইন্টারভিউ নিচ্ছেন তিনি বুঝতে পারবেন যে আপনি জানেন যে ইন্ডাস্ট্রিগুলো কেমন বেতন দিচ্ছে এবং আপনি একটি তুলনামূলক বেতন প্রত্যাশা করছেন।
  • I expect experienced based remuneration (রিমিউনারেশন) (আমি আমার অভিজ্ঞতার ভিত্তিতে পারিশ্রমিক প্রত্যাশা করি) : যদি এমন হয় যে আপনি যে চাকরির জন্য গিয়েছেন সে কাজে আপনার ভালো অভিজ্ঞতা আছে বা আপনি অন্য কোন কোম্পানিতে কাজ করেছেন বা আপনার কাজ করার অভিজ্ঞতা আছে তখন আপনি এই বলতে পারেন যে আপনি আপনার অভিজ্ঞতা অনুযায়ী পারিশ্রমিক প্রত্যাশা করছেন।
  • My salary expectations (এক্সপেক্টেশন) are in line with my qualifications (কোয়ালিফিকেশন) ( আমার যোগ্যতা অনুযায়ী আমার পারিশ্রমিক প্রত্যাশা) : এই phraseটি fresher (ফ্রেশার) নবীনদের জন্য বেশি প্রযোজ্য। যদি এমন হয় আপনার খুব ভালো শিক্ষাগত যোগ্যতা আছে এবং আপনার রেজাল্ট আপনার যোগ্যতা প্রকাশ করছে, তখন আপনি এই phraseটি ব্যবহার করে বলতে পারেন যে আপনি আপনি আপনার যোগ্যতা অনুযায়ী পারিশ্রমিক প্রত্যাশা করছেন।
  • I expect it to be based on my drive and performance (পারফরমেন্স) (আমি আমার কাজ অনুযায়ী পারিশ্রমিক প্রত্যাশা করি) : আপনি যদি আপনার ইন্টারভিউয়ারকে (যিনি ইন্টারভিউ নেন) বোঝাতে চান যে আপনি তাঁর কোম্পানিতে কাজ করতে খুব আগ্রহী এবং আপনি আপনার কাজ দিয়ে নিজেকে প্রমাণ করতে চান তাহলে আপনি এই phraseটি ব্যবহার করতে পারেন। এই phrase দ্বারা এটি বুঝায় যে আপনি সেই কোম্পানির জন্য আগ্রহসহকারে কাজ করতে চান এবং আপনি আপনার performance অনুযায়ী পারিশ্রমিক প্রত্যাশা করেন।

  • With this offer do I forecast (ফোরকাস্ট) other benefits (এই অফারের সঙ্গে আমি কি অন্য কোনো সুবিধা প্রত্যাশা করতে পারি) : এই phraseটি অনেক ক্ষেত্রে মধ্যস্থতার জন্য ব্যবহার করা হয়। যেমন ধরুন আপনাকে এরই মধ্যে একটি পারিশ্রমিক অফার করা হয়েছে, যাতে আপনি খুশি নন। তখন আপনি মন খারাপ না করে এই phrase ব্যবহার করে তাঁদের বোঝাতে পারেন যে আপনি আরো কিছু প্রত্যাশা করছেন।

          সুতরাং আপানাকে আপনার পারিশ্রমিকের প্রত্যাশা করা হলে কোনো রকম তর্কে না জড়িয়ে উপরোক্ত phraseগুলো ব্যবহার করে উত্তর দিন এবং ইন্টারভিউয়ারকে বলতে দিন।