পাঁচ সিটি করপোরেশনে নির্বাচন

আওয়ামী লীগ ও জাপাকে ইসির চিঠি

Looks like you've blocked notifications!
নির্বাচন ভবন। ফাইল ছবি এনটিভির

দরজায় কড়া নাড়ছে পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন। এই নির্বাচনে প্রচারে যেন সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ না নেন সে জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল জাতীয় পার্টিকে (জাপা) অবহিত করে চিঠি দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

আজ রোববার (৩০ এপ্রিল) বিকেলে আওয়ামী লীগ ও জাপাকে আলাদা করে চিঠি দেওয়া হয়েছে। দল দুটির সাধারণ সম্পাদকদের কাছে এ সংক্রান্ত নির্দেশনাটি পাঠিয়েছেন ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান।

ওই চিঠিকে বলা হয়, ২৫ মে গাজীপুর, ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন রাজশাহী ও সিলেটে সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সময়সূচি ঘোষণা করা হয়েছে। নির্বাচন আচরণ বিধিমালা ২০১৬-এর ২২ বিধিতে বলা হয়েছে—সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচনি এলাকায় প্রচারণায় বা নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। তবে, ওই ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ভোটার হলে তিনি ভোট দেওয়ার জন্য ভোটকেন্দ্রে যেতে পারবেন।

এতে আরও বলা হয়েছে, নির্বাচন উপলক্ষে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি (প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রী, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, বিরোধী দলীয় উপনেতা, প্রতিমন্ত্রী, হুইপ, উপমন্ত্রী বা তাদের সমপদমর্যাদার কোনো ব্যক্তি, সংসদ সদস্য ও সিটি করপোরেশনের মেয়র) যাতে দলীয় কার্যক্রম গ্রহণকালে অথবা অন্য কোনো কার্যক্রম গ্রহণে আচরণবিধি মেনে চলেন, সেজন্য বিশেষভাবে নির্দেশনা প্রদান করা হচ্ছে। এ অবস্থায় বিষয়টি সংশ্লিষ্ট সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধানাবলী যথাযথভাবে অনুসরণে বিশেষভাবে অনুরোধ করা হলো।