আচরণবিধি লঙ্ঘন করিনি—বললেন আজমত উল্লা, বক্তব্যে সন্তুষ্ট ইসি

Looks like you've blocked notifications!
কাজী হাবিবুল আউয়াল (বামে) ও গাসিক মেয়র পদপ্রার্থী আজমত উল্লার ফাইল ছবি

আচরণবিধি ভঙ্গের অভিযোগে গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনের আওয়ামী লীগের মনোনীত মেয়র পদপ্রার্থী আজমত উল্লাকে দু’দফায় শোকজ করে নির্বাচন কমিশন (ইসি)। আজ রোববার (৭ মে) বিকেলে আজমত উল্লা রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে উপস্থিত হয়ে আচরণবিধি ভঙ্গের ব্যাপারের ব্যাখ্যায় জানিয়েছেন, তিনি আচরণবিধি ভঙ্গ করেননি। আর সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানান, তার বক্তব্যে ইসি সন্তুষ্ট।

আজ বিকেলে সিইসির সভাকক্ষে আজমত উল্লা আচরণবিধি ভঙ্গ না করার কথা জানান। পরে গণমাধ্যমকে তিনি বলেন, ‘আমি জ্ঞাতসারে কোনো আচরণ বিধিমালা লঙ্ঘন করিনি। আমি স্পষ্টভাবে এই কথাটি নির্বাচন কমিশনে বলেছি।’

সভাকক্ষে উপস্থিত ছিলেন সিইসিসহ বাকি চারজন নির্বাচন কমিশনার। এ ছাড়া উপস্থিত ছিলেন ইসি সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। সভা থেকে বেরিয়ে সিইসি বলেন, ‘আজমত উল্লার বক্তব্যে আমরা প্রাথমিকভাবে অত্যন্ত সন্তুষ্ট।’

গত ৩০ মে আচরণবিধি ভঙ্গ করায় ইসি আজমত উল্লাকে নির্বাচন কমিশনে তলব করে চিঠি দেয়। এরপর গত ৪ মে আবারও আজমত উল্লা আচরণ বিধিমালা ভঙ্গ করেন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে কমিশন জরুরি বৈঠক করে তার প্রার্থিতা বাতিলের হুঁশিয়ারি দেয়।

আজমত উল্লা খানের প্রার্থিতা কেন বাতিল করা হবে না, তা জানতে আজ রোববার বিকেল ৩টায় ইসিতে সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে আজমত উল্লাকে নির্দেশ দেয় ইসি। ব্যাখ্যা সন্তোষজনক না হলে ইসি আইন অনুযায়ী তার প্রার্থিতা বাতিল হতে পারত।