কুসিক ভোটের এক মাস আগেই মাঠে বিজিবি

Looks like you've blocked notifications!

আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের এক মাস বাকি থাকতেই মাঠে নামছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আগামীকাল রোববার থেকে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন বিজিবি সদস্যরা। এরই মধ্যে মাঠে নেমেছেন তিন জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

আজ শনিবার ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এনটিভি অনলাইনকে এ তথ্য জানিয়েছেন। আগামী ১৫ জুন এ সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আসাদুজ্জামান বলেন, ‘কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ১৫ মে থেকে এক প্লাটুন বিজিবি মোতায়েন করা হচ্ছে। কাল থেকেই বিজিবি তাদের কার্যক্রম শুরু করবে।’

আসাদুজ্জামান আরও বলেন, ‘এরই মধ্যে গত ১২ মে থেকে তিন জন নির্বাহী ম্যাজিস্ট্রেটও মোতায়েন করা হয়েছে। এ ছাড়া নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা ও সব ধরনের শো-ডাউন বন্ধ করার জন্য স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে।’

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জানিয়েছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ৯ মে থেকে দুই শতাধিক মোটরসাইকেল আটকপূর্বক মামলা দায়ের করে ছয় লাখ টাকা জরিমানা আদায় করেছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে ও মনোনয়নপত্র বাছাই ১৯ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মে মাসের মধ্যে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। আর প্রতীক বরাদ্দ হবে ২৭ মে।

এ সিটিতে ভোটগ্রহণ হবে সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে।

কুসিকের ২৭টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছেন দুই লাখ ২৯ হাজার ৯২০জন। এদের মধ্যে এক লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। এ ছাড়া হিজড়া ভোটার রয়েছেন দুজন।

ওয়ার্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভোটার রয়েছে ৩ নম্বর ওয়ার্ডে ১৬ হাজার ৪৭৪ জন। আর সবচেয়ে কম ভোটার রয়েছে ২৫ নম্বর ওয়ার্ডে তিন হাজার ৮৯৪জন।

এ পর্যন্ত মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রায় ৩০০ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।