চট্টগ্রাম-৮ আসনে ভোটগ্রহণ শেষ

Looks like you've blocked notifications!
ইভিএমের প্রতীকী ছবি

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-পাঁচলাইশ-চান্দগাঁও) আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় এ আসনে ভোটগ্রহণ শুরু হয়। ১৯০টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে একযোগে এই ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত।

জাতীয় নির্বাচনের আট মাস আগে অনুষ্ঠিত এই উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন মোট পাঁচজন। আওয়ামী লীগের হয়ে নৌকা প্রতীকে নোমান আল মাহমুদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ থেকে চেয়ার প্রতীকে সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট থেকে মোমবাতি প্রতীকে সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ, ন্যাশনাল পিপলস পার্টি এনপিপি থেকে আম প্রতীকে কামাল এবং স্বতন্ত্র প্রার্থী একতারা প্রতীকে রমজান আলী নির্বাচনে লড়েন।

নগরীর পাঁচলাইশ-চান্দগাঁও এলাকার সিটি করপোরেশনের পাঁচটি ওয়ার্ড ও বোয়ালখালী উপজেলার আটটি ইউনিয়ন পরিষদ এবং একটি পৌরসভা নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ সংসদীয় আসন। এই আসনে মোট ভোটার পাঁচ লাখ ১৭ হাজার ৬৫২ জন। তাদের মধ্যে দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন পুরুষ; দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন নারী ভোটার। মোট ভোটারদের এক লাখ ৮৭ হাজার ৯০২ জনের বসবাস বোয়ালখালী অংশে; বাকি তিন লাখ ১৯ হাজার ৭৫০ জন নগরীর ভোটার।

এই আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদ গত ৭ ফেব্রুয়ারি মারা গেলে শূন্য হয় আসনটি। অবশ্য মোছলেমও উপনির্বাচনে জয়ী হয়ে সংসদে গিয়েছিলেন। ২০১৮ সালের নির্বাচনে মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা মইন উদ্দিন খান বাদল এ আসনে নির্বাচিত হন। ২০১৯ সালের ৭ নভেম্বর তাঁর মৃত্যুতে নতুন করে ভোটের প্রয়োজন হয়। ২০২০ সালের ১৩ জানুয়ারির উপনির্বাচনে জয়ী হয়ে সংসদে যান মোছলেম উদ্দিন আহমদ। পরে তাঁর মৃত্যুতে নতুন করে ভোটের আয়োজন করতে হচ্ছে এই আসনে।