বরিশালে মুফতি সৈয়দ ফয়জুল করিমকে তলব করেছে ইসি

Looks like you've blocked notifications!
ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়রপ্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করিম। ছবি : এনটিভি

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়রপ্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করিমকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

গতকাল সোমবার (৮ মে) রাতে ফয়জুল করিমকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন বরিশাল সিটির রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির।

আগামীকাল বুধবার (১০ মে) সকাল সাড়ে ১০টায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে জবাব দিতে বলা হয়েছে মুফতি সৈয়দ মো. ফয়জুল করিমকে। এর আগে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী মো. আজমত উল্লা খানকে ডেকেছিল ইসি।

ফয়জুল করিমকে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, আপনি মুফতি সৈয়দ মো. ফয়জুল করিম; বরিশাল সিটি নির্বাচনে মেয়র পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আপনার পক্ষে এইচ এম হাসানুজ্জামান ৩ মে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মনোনয়নপত্র সংগ্রহকালে আপনার রাজনৈতিক দল ‘ইসলামী আন্দোলন বাংলাদেশ’হিসেবে উল্লেখ করা হয়েছে। বিভিন্ন গণমাধ্যম হতে জানা যায়, আপনি বরিশাল সিটি নির্বাচনে মেয়র পদে রাজনৈতিক দল ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মনোনীত প্রার্থী। বিভিন্ন মাধ্যম হতে জানা যায়, আপনি ৮ মে বরিশাল বিমানবন্দর হতে ব্যাপক শো-ডাউনের মাধ্যমে শহরে আগমন করবেন। তদপ্রেক্ষিতে আপনার প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা হয়। আপনার প্রতিনিধিকে অবগত করা হয় যে, নির্বাচন-পূর্ব সময়ে যে কোনো প্রকার মিছিল/শো-ডাউন নির্বাচনি আচরণ বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন। আজ আপনার আগমনের পূর্ব পর্যন্ত একাধিকবার আপনার/আপনার প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা হয় এবং আপনার পক্ষ হতে নির্বাচনের সকল আচরণবিধি প্রতিপালনের বিষয়ে আশ্বস্ত করা হয়। কিন্তু দেখা যায়, আপনার আগমন উপলক্ষে আপনার অনুসারী কর্তৃক মোটরসাইকেল, পিকআপ, মাইক্রোবাস ইত্যাদি যানবাহনসহ ব্যাপক মিছিল ও শো-ডাউন করা হয়েছে। আপনার রাজনৈতিক দলের লোগো, নির্বাচনি প্রতীক ইত্যাদিসহ মিছিল ও শো-ডাউন করে আচরণ বিধির বিধি ৫, ৭(ক), ১১ (২) ও ১৩(ক)-এর সুস্পষ্ট লঙ্ঘন করা হয়েছে।

এ বিষয়ে মুফতি সৈয়দ মো. ফয়জুল করিমকে স্বশরীরে আগামী ১০ মে সকাল সাড়ে ১০টায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে লিখিত ও মৌখিক ব্যাখ্যা দেওয়ার জন্য বলা হয় চিঠিতে।

তফসিল অনুযায়ী, বরিশাল সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে, প্রত্যাহারের শেষ সময় ২৫ মে ও ভোট ১২ জুন।