বর্তমান নির্বাচন কমিশনের অধীনে শেষ ভোট চলছে আজ

Looks like you've blocked notifications!
সাতটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ছবি : এনটিভি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান কমিশনের অধীনে শেষ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ বৃহস্পতিবার। অষ্টম ধাপে সাতটি ইউনিয়ন পরিষদে (ইউপি) এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্য দিয়েই শেষ হচ্ছে দশম ইউপি নির্বাচন। এরই মধ্যে সকাল ৮টায় শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে, বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদের পাঁচ বছর পূর্ণ হবে আগামী ১৪ ফেব্রুয়ারি। এরপর সাংবিধানিক প্রতিষ্ঠানটির দায়িত্ব নেবেন সার্চ কমিটির প্রস্তাবিত প্রধান নির্বাচন কমিশনারসহ চার কমিশনার। তাঁদের অধীনে পরিচালিত হবে পরবর্তী সব নির্বাচন।

ইসি জানিয়েছে, অষ্টম ধাপে আটটি ইউপির ভোটগ্রহণ হওয়ার কথা থাকলেও ভোলার লালমোহনের বদরপুর ইউপি’র নির্বাচন স্থগিত রয়েছে।

এ ছাড়া যেসব ইউপিতে ভোট হচ্ছে সেগুলোর মধ্যে রয়েছে—ঢাকার কেরাণীগঞ্জের তারাগঞ্জ, গাজীপুরের কালিয়াকৈরের শ্রীফলতরী, নোয়াখালীর হাতিয়ার সুখচর ও নলচিরা, সুবর্ণচরের চর জব্বর ও চর জুবলি ও ঝিনাইদহের শৈলকুপার নিত্যানন্দপুর। এসব ইউপিতে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে ২০০ জনের মতো প্রার্থী রয়েছেন।

নূরুল হুদার সংক্ষিপ্ত পরিচিতি

১৯৭৩ ব্যাচের সরকারি কর্মকর্তা ছিলেন কে এম নূরুল হুদা। তাঁর বাড়ি পটুয়াখালীতে। ঢাকা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী, পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

কে এম নূরুল হুদা চাকরিজীবনে ফরিদপুর ও কুমিল্লার জেলা প্রশাসক ছাড়াও কিছু মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। কিন্তু, সচিব হিসেবে কোনো মন্ত্রণালয় তিনি পরিচালনা করেননি।

দীর্ঘদিন ওএসডি থাকার পর ২০০৬ সালে সচিব হিসেবে অবসরে যান নূরুল হুদা।