রংপুর সিটির ভোট ২৭ ডিসেম্বর

Looks like you've blocked notifications!
নির্বাচন ভবনে নবম কমিশন বৈঠক শেষে কথা বলছেন ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম। ছবি : এনটিভি

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৭ ডিসেম্বর। আজ বৃহস্পতিবার রাজধানীর নির্বাচন কমিশন ভবনে ৯তম কমিশন বৈঠক শেষে একথা জানান নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম।

এর আগে সকাল ১১টায় নির্বাচন কমিশন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় সভা। সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্ব করেন।

মো. জাহাঙ্গীর আলম বলেন, রংপুর সিটির পূর্ণাঙ্গ তফসিল আগামী সোমবার ঘোষণা করা হবে। সকাল সাড়ে আটটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে এবং ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সচিব বলেন, এছাড়া ২৯ ডিসেম্বর ৫টি পৌরসভাসহ কয়েকটি ইউনিয়ন পরিষদের সাধারণ ও শূন্য আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। পৌরসভাসমূহ হলো,  রাজশাহীর বাঘা, দিনাজপুরের বিরল, পঞ্চগড়ের বোদা, ফরিদপুরের আলফাডাঙ্গা এবং নাটোর বনপাড়া।

সর্বশেষ রংপুর সিটিতে নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ২১ ডিসেম্বর। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। যেহেতু কোনো সিটির মেয়াদ ধরা হয় প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর, তাই এ সিটিতে নির্বাচিতদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি।

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন, সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, কোনো সিটির মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। এক্ষেত্রে এই সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে গত ১৯ আগস্ট। আর রসিক সিটি নির্বাচন সম্পন্ন করতে হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি থেকে আগের ১৮০ দিনের মধ্যে।