রাত পোহালেই ৬ আসনে ভোট

Looks like you've blocked notifications!

রাত পোহালেই দেশের ছয়টি সংসদীয় আসনে অনুষ্ঠিত হবে উপনির্বাচন। বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগে এসব আসন শূন্য ঘোষিত হয়। আগামীকাল বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোটগ্রহণ। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)  অনুষ্ঠিত হবে ভোট।

এদিকে, নির্বাচন ঘিরে প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী। নির্বাচনী এলাকায় বিভিন্ন সড়কে টহল দিচ্ছে বিজিবি ও পুলিশ। 

ইসি সূত্রে জানা গেছে, ছয়টি আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৮৬৭টি। ভোটকক্ষ পাঁচ হাজার ৮৯৮টি। ভোট ভোটার ২২ লাখ ৫৪ হাজার ২১৭জন। ছয়টি আসনে মোট ৪০জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই ভোটে ক্ষমতাসীন আওয়ামী লীগ মাত্র তিনটি আসনে প্রার্থী দিয়েছে। আসনগুলো হলো—বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ এবং ৩। ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে দলটির কোনো প্রার্থী নেই।

ভোটের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, ‘যথারীতি আগে অন্যান্য জায়গায় যে রকম সব প্রস্তুতি নেওয়া হয়েছিল, এখানেও নেওয়া হয়েছে। খালি সিসি ক্যামেরার ব্যবস্থা করিনি। বাকি সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠু সুন্দর নির্বাচন করার জন্য যা যা করার দরকার সব ধরণের প্রস্তুতি আমরা নিয়েছি।’ সুষ্ঠু সুন্দর পরিবেশে সুষ্ঠু সুন্দর ভোট হবে বলে আশা প্রকাশ করেন এই কমিশনার।

ইসি সূত্র জানায়, ইতিমধ্যে এসব উপনির্বাচনে সব ধরণের নির্বাচনী প্রচারণা বন্ধ রয়েছে। এ ছাড়া আজ নির্বাচনী এলাকায় ট্রাক, পিকআপ ও ইঞ্জিন চালিত নৌযান চলাচল বন্ধ থাকবে। মোটর সাইকেল চলাচল বন্ধ থাকবে আগামীকাল মধ্যরাত পর্যন্ত। তবে, ইসির অনুমতি নিয়ে যেকোনো যান চলাচল করতে পারবে।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপি পদত্যাগের ঘোষণা দেন।  আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। তার ভিত্তিতে ছয় আসনে উপনির্বাচনের তফসিল দেয় ইসি। একটি সংরক্ষিত আসন বিধায় সেটির নির্বাচন নিয়ে পরে সিদ্ধান্ত দেবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।