রুমিন ফারহানার আসনে সংসদ সদস্য হতে যাচ্ছেন ইনুর স্ত্রী

Looks like you've blocked notifications!
রুমিন ফারহানা (বামে) ও আফরোজা হক

বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার ছেড়ে দেওয়া জাতীয় সংসদের সংরক্ষিত আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হতে যাচ্ছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী আফরোজা হক। তিনি জাসদের সহসভাপতি এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের মনোনীত প্রার্থী।

এই পদে বাছাই শেষে আফরোজা হকের মনোনয়ন বৈধ ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ফলে অন্য কোনো প্রার্থী না থাকায় আফরোজা হক এই আসনে সংসদ সদস্য নির্বাচিত হবেন।

এ বিষয়ে ইসির নির্বাচন ব্যবস্থাপনা-১ অনুবিভাগের যুগ্ম-সচিব এবং এই আসনের উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেনের স্বাক্ষর করা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন-২০০৪ অনুযায়ী সব রাজনৈতিক দল বা জোটের মধ্যে নির্বাচনের জন্য উন্মুক্ত একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের শূন্যপদে উপনির্বাচন অনুষ্ঠানের জন্য গত ১৯ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের সময়সীমা ছিল ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। এই সময়ের মধ্যে ১৪ দলীয় জোটের মনোনীত জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের প্রার্থী আফরোজা হকের মনোনয়নপত্র দাখিল করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দাখিল করা মনোনয়নপত্র পূর্বঘোষিত সময়সূচি অনুসারে ২ মার্চ (বৃহস্পতিবার) বেলা ১১টা থেকে বাছাই করে আফরোজা হকের মনোনয়নপত্র গৃহীত হয়। জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন-২০০৪-এর ধারা ১০-এর উপধারা (৮) অনুসারে আফরোজা হকের মনোনয়নপত্র বৈধ হয়।

তফসিল অনুযায়ী সংরক্ষিত আসনটির উপনির্বাচনে ভোট হওয়ার কথা আগামী ২০ মার্চ। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় আগামীকাল ৬ মার্চ।