সহিংস হয়ে ওঠা সাতকানিয়ার ১৬ ইউপিতে ভোটগ্রহণ চলছে

Looks like you've blocked notifications!
দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ১৬ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে। ছবি : এনটিভি

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন ঘিরে প্রচারের শুরু থেকে সহিংস হয়ে ওঠা সাতকানিয়ার ১৬ ইউপিতে ভোটগ্রহণ চলছে। আজ সোমবার সকাল ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে, এসব ইউপির ১৪৫টি কেন্দ্রে শুরু হওয়া ভোট অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রশাসন অধিক গুরুত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ ও সাধারণ ক্যাটাগরিতে থাকা কেন্দ্রগুলোকে ভাগ করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ১৬ জন ম্যাজিস্ট্রেট, পাঁচ প্লাটুন বিজিবি, র‌্যাবসহ পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে, কেঁওচিয়া ইউপির ৭ নম্বর ওয়ার্ডের দক্ষিণ জনার কেঁওচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে, সেখানে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। নারী-পুরুষ ভোটদানের জন্য সারিবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছেন। তবে ভোটার উপস্থিতি অনেক কম।’

তবে বাজালিয়া ইউপির বড়দুয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী শহিদুল্লাহ চোধুরী অভিযোগ করেছেন, তাঁর কর্মী-সমর্থকদের পেটানো হয়েছে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। কেন্দ্র থেকে তাঁদের এজেন্টদের বের করে দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন শহিদুল্লাহ।

এ ছাড়া গতকাল রোববার বিকেল সাড়ে ৪টার দিকে পশ্চিম ঢেমসা ইউপির আওয়ামী লীগ প্রার্থী আবু তাহের জিন্নাহর বাড়িতে ভাঙচুর, গুলি ও অগিসংযোগের ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে।

এর আগে সাতকানিয়ায় নির্বাচনি প্রচারের শুরুর দিন থেকে সহিংসতার খবর পাওয়া যায়। ধর্মপুর, পশ্চিম ঢেমসা, বাজালিয়া, খাগরিয়া, সোনাকানিয়াসহ বেশ কয়েকটি ইউপিতে প্রার্থী ও তাঁদের কর্মী-সমর্থকদের বাড়িতে ভাঙচুর, গুলি ও অগ্নিসংযোগের অভিযোগ ওঠে। এসব ঘটনায় আহত হন অন্তত ৩০ জন। এর মধ্যে একজনের নিহত হওয়ার খবরও পাওয়া গেছে। নিহত ব্যক্তির নাম আনোয়ার আলী। তিনি ধর্মপুর ইউপির স্বতন্ত্র পার্থীর সমর্থক বলে জানা গেছে।

সোনাকানিয়া ইউপিতে নির্বাচনি প্রচার শুরুর প্রথম দিনেই এক স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকদের ওপর হামলার অভিযোগ ওঠে। হামলায় ১০ জন আহত হন। এ ছাড়া ভাঙচুর করা হয় বেশ কয়েকটি যানবাহন।

ওই ঘটনায় অভিযোগের আঙুল ওঠে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন ও তাঁর কর্মী-সমর্থকদের দিকে। যদিও তিনি তা অস্বীকার করে পাল্টা অভিযোগ করেছেন।

এ ছাড়া, গত ২৭ জানুয়ারি খাগরিয়ার জোড়ারকুল এলাকায় নির্বাচনি সহিংসতায় এক শিশু গুলিবিদ্ধ হয়। ওই ঘটনায় আহত হয়েছিলেন অন্তত ছয় জন। আজ বৃহস্পতিবার ওই ইউনিয়নের এ ঘটনা ঘটে।