২ লাখ ইভিএম কিনতে ৮৭১১ কোটি টাকার প্রকল্প প্রস্তাব চূড়ান্ত

Looks like you've blocked notifications!
নির্বাচন কমিশন ভবন। ছবি : এনটিভি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ইসি। এজন্যে ২ লাখ ইভিএম কিনতে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার প্রকল্প নিতে সম্মতি দিয়েছে ইসি। আগামীতে প্রকল্পটি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

বিষয়টি নিশ্চিত করে আজ সোমবার ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এনটিভি অনলাইনকে বলেন, ‘আমরা আজকের বৈঠকে বিষয়টি চূড়ান্ত করেছি। মোট ২ লাখ ইভিএম কেনা হবে। এক্ষেত্রে ইভিএম সংরক্ষণের জন্য ওয়্যারহাউজ, গাড়ি, প্রশিক্ষণ প্রভৃতি খাতে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকা ধরা হয়েছে।’  

এদিকে আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ৭ম কমিশন সভায় বসে ইসি। করোনায় আক্রান্ত হওয়ায় বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বৈঠকে ভার্চুয়ালি যুক্ত থেকে সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন।

বৈঠকের পর নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট করার সিদ্ধান্ত নিয়েছি। বর্তমানে আমাদের কাছে যে ইভিএম আছে, তা দিয়ে সর্বোচ্চ ৭০ থেকে ৭৫টি আসনে ভোট করা যাবে। কিন্তু, ১৫০ আসনে ইভিএমে নির্বাচন করতে হলে আমাদের আরও ইভিএমের প্রয়োজন হবে। এ বিষয়ে একটি প্রকল্প তৈরির জন্য ইসি সচিবালয়কে বলা হয়েছিল। সেটা তারা তৈরি করে গত কমিশন সভায় উপস্থাপন করেছিল। সে সময় আমাদের কিছু প্রশ্ন ছিল। কিন্তু, তারা সঠিকভাবে উত্তর দিতে পারেননি। তারা সেই প্রশ্নগুলোর উত্তর আজ আমাদের সামনে উপস্থাপন করেছে। কারণ, প্রয়োজনীয় তথ্য প্রকল্পে না থাকলে প্রকল্পটি ফেরত আসবে। ফলে, সব তথ্য আজ তারা যথাযথভাবে উপস্থাপন করেছে।

মো. আলমগীর বলেন, প্রকল্পটি আমরা পরিকল্পনা কমিশনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। এর আগে জনবলের জন্য অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে একটি সভা করতে হবে। সেখান থেকে ক্লিয়ারেন্সটি নিয়ে প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। একনেক ও পরিকল্পনা কমিশন এটার অনুমোদন করবেন কী করবেন না, সেটা তাদের ব্যাপার।