জানো কি

ব্রিটিশ বেসিনে দুটি কল কেন থাকে?

Looks like you've blocked notifications!

যদি প্রশ্ন করা হয়, তোমার বাসায় বেসিনে কলের সংখ্যা কয়টি? সবার উত্তরই মোটামুটি একই হবে, বলবে একটি কল। তবে অনেকের বেসিনেই কিন্তু দুটি কল থাকে। প্রশ্ন ওঠে, একটি কলেই তো কাজ চলে যায়, তাহলে দুটি কল কী দরকার? আছে, দরকার আছে। দরকার আছে বলেই শত শত বছর ধরে ব্রিটিশরা তাদের বেসিনে ব্যবহার করে আসছে দুটি কল। আর দুটি কল ব্যবহারের পেছনে রয়েছে তিনটি কারণ। ব্রাইটসাইড ওয়েবসাইটের কল্যাণে জেনে নেওয়া যাক সেই তিনটি কারণ। 

ঐতিহাসিক বা যেভাবে এলো

বেশির ভাগ ব্রিটিশ বাড়ি তৈরি করা হয়েছে উনিশ ও বিশ শতকের শুরুর দিকে। অর্থাৎ সময়টা পানি মিশ্রণকারী যন্ত্র বা আধুনিক ভালভ তৈরি হওয়ার অনেক আগেই। কিছু কিছু বাড়িঘর এত পুরোনো যে তা বেশ কিছু ভূমিকম্পের সঙ্গে লড়াই করে টিকে আছে। আগে এসব বাড়িঘরে ঠান্ডা পানির সরবরাহ আনা হতো সরাসরি রান্নাঘর থেকে। কিন্তু পরে যখন কল মেরামতকারীরা পরিচিত হয়ে উঠছে, তখন গরম পানির জন্য একটি আলাদা কল শুধু বসিয়ে দেওয়া হতো। এভাবেই দুই কল লাগানোর প্রচলন হয়। এখন তো একটি কলের নব ডান-বাম ঘুরিয়েই ঠান্ডা-গরম পানি পাওয়া যায়।

আইনের প্রতি সম্মান

যুক্তরাজ্যের আইন অনুযায়ী ঠান্ডা ও গরম পানির মিশ্রণ বয়লারের সাহায্যে করা যায় না। যুক্তরাজ্যে সেন্ট্রাল হিটিং বা কেন্দ্রীয়ভাবে পানি গরম করার কোনো ব্যবস্থা নেই। তবে যুক্তরাজ্যের প্রতিটি বাড়িতেই একটি গ্যাস কলাম রয়েছে, যা পানি গরম করতে সহায়তা করে। এটাকেই ব্রিটিশরা ‘সেন্ট্রাল হিটিং সিস্টেম’ নামে ডাকে। আইনের প্রতি সম্মান দেখিয়েই আসলে ব্রিটিশরা ঠান্ডা ও গরম পানির মিশ্রণ হিসেবে বয়লারের পরিবর্তে ব্যবহার করে গ্যাস কলাম। এর আগে বয়লারের বাধ্যতামূলক অংশ ছিল সিলিন্ডার। সিলিন্ডারে মরিচা ধরার কারণে পানি বিস্বাদ হয়ে উঠত, যা পরে পানের অযোগ্য হয়ে পড়ত। মূলত স্বাস্থ্যের কথা চিন্তা করে, আইন করে, সিলিন্ডার ব্যবহার বন্ধ করে যুক্তরাজ্যের আদালত। আর এ কারণেই দুটি কল জায়গা করে নিয়েছে ব্রিটিশদের বেসিনে।

অপচয় রোধে

ঠান্ডা ও গরম পানির জন্য আলাদা দুটি কল থাকলে দুটোই একসঙ্গে পানি মেশানোর কাজ করে। সমান অনুপাতে মিশ্রিত পানি, যতটুকু দরকার ততটুকুই ব্যবহার করা হয়। কিন্তু যন্ত্রের মাধ্যমে ঠান্ডা-গরম পানি মেশাতে গিয়ে, সঠিক তাপমাত্রা নির্ধারণ করতে হয়, আর নির্ধারণ করতে গিয়ে খরচ হয় অনেকখানি পানি। দুটি কল থাকলে এই অপচয় কম হয়। তাই দুটি কল পছন্দ ব্রিটিশদের।