সড়কজুড়ে বই!

Looks like you've blocked notifications!

শহরের রাস্তাজুড়ে বিরতিহীন ছুটে চলে অসংখ্য গাড়ি। ব্যস্ত মানুষ, ব্যস্ত সড়ক, ব্যস্ত নগর। শত ব্যস্ততার মাঝে মানুষ অবসর পায় না বললেই চলে। তারপরও মানুষ অবসর চায়, চায় যান্ত্রিক জীবনে একটু শান্তি। কানাডার একদল শিল্পী এই শান্তিই দেওয়ার চেষ্টা করছেন মানুষকে। দেশটির টরোন্টো শহরে হ্যাগার স্ট্রিটে তাই তাঁরা এক ভিন্নধর্মী আয়োজন করেছে।

মাদ্রিদভিত্তিক স্প্যানিশ আর্টিস্ট গ্রুপ লুজিনটেরাপ্টাস নামের এই দলটি মূল সড়কটিকেই সাজিয়ে দিয়েছে সারি সারি বইতে। শহরের ব্যস্ততম রাস্তাটি এমনিতে গাড়ির দখলে থাকে। তবে একদিনের জন্য যন্ত্রকে হটিয়ে সেখানে জায়গা করে নেয় বই। রাস্তা বনে যায় পাঠাগার।

বিস্ময়কর শোনালেও শিল্পীদের ওই দলটি পুরো রাস্তাটি ঢেকে দেয় বই দিয়ে। গাড়ির সড়ক একদিনের জন্য হয়ে ওঠে শান্ত, নিরিবিলি পাঠাগার। সড়কে বিছানো এই লক্ষাধিক বই এসেছে স্বেচ্ছায় দান থেকে। বইগুলোতে লাগানো হয়েছিল বিশেষ ধরনের টিমটিমে আলো, যা মায়াবী করে তোলে অন্ধকারের হ্যাগার স্ট্রিটকে। মেট্রো নিউজের প্রতিবেদন থেকে জানা যায়, সাহিত্য বনাম ট্রাফিক শিরোনামের এই অনন্য উদ্যোগটির স্লোগান ছিল ‘গাড়ির ভিড়ে নয়, বইয়ের ভিড়ে রাস্তা থাকে ঢেকে। একদিন শহর ঘুমোক নিশ্চিন্তে।’ নাগরিক জীবনের অসীম ব্যস্ততার মধ্যে একটু অবসর পেতে উদ্যোগটি সাড়া জাগিয়েছে নগরবাসীর ভেতর।