স্বয়ংক্রিয় গাড়ি বানাতে এক হচ্ছে গুগল ও ফোর্ড

Looks like you've blocked notifications!
গুগল ও ফোর্ড এক হয়ে কাজ করলে আগামী দিনের গাড়ির প্রযুক্তি পুরোপুরি পাল্টে যেতে পারে। ছবি : দ্য ভার্জ

স্বয়ংক্রিয় গাড়ি বানাতে এক হচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল এবং অটোমোবাইল প্রতিষ্ঠান ফোর্ড। স্বয়ংক্রিয় গাড়ি বানানোর জন্য নতুন একটি প্রতিষ্ঠান চালু করতে যাচ্ছে তারা। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে এ খবর।

আগামী মাসে কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস) এ নতুন এই প্রতিষ্ঠানের ঘোষণা দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ৬ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত চলবে প্রযুক্তি বিশ্বের এই মিলনমেলা। এই মেলা থেকেই আভাস পাওয়া যাবে সামনের দিনগুলোতে কী ধরনের প্রযুক্তি আসছে।  

গত সপ্তাহে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছিল, স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তি নিয়ে কাজ করার জন্য অ্যালফাবেটের অধীনে নতুন একটি প্রতিষ্ঠান খোলা হবে।

গুগল ও ফোর্ডের এই উদ্যোগ আগামী দিনের গাড়ি এবং গাড়ির প্রযুক্তি পুরোপুরি পাল্টে দিতে পারে। কারণ স্বয়ংক্রিয় গাড়ি নিয়ে গুগলের রয়েছে দীর্ঘ ছয় বছরের গবেষণা অভিজ্ঞতা। আর গাড়ি তৈরিতে ফোর্ডের রয়েছে ১১২ বছরের অভিজ্ঞতা। এ ছাড়া কয়েক বছর ধরে স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তি নিয়ে কাজ করছিল ফোর্ড।

তবে আইনত ঝামেলা এড়িয়ে যাওয়ার জন্যই নতুন এক প্রতিষ্ঠানের মাধ্যমে স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তি নিয়ে কাজ করবে প্রতিষ্ঠান দুটি। ফোর্ডের সাবেক প্রধান নির্বাহী অ্যালান মুলালে গত বছর গুগলের বোর্ড অব ডিরেক্টরস-এ যোগ দিয়েছেন।

এসব ব্যাপারে ফোর্ডের এক মুখপাত্র দ্য ভার্জকে বলেন, ‘আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গেই যুক্ত হয়ে কাজ করব আগামী দিনগুলোতে। তবে এসব নিয়ে এখনই বলার মতো সময় আসেনি। কারণ বাজারে আমাদের প্রতিদ্বন্দ্বীরাও একই ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করছে।’