চীনে নিজস্ব কারখানা বানাতে চায় টেসলা

Looks like you've blocked notifications!
টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। ছবি : ম্যাশেবল

প্রতিনিয়ত সংবাদের শিরোনাম হওয়া টেসলা মোটরস ব্যবসাও বেশ ভালো করছে। যুক্তরাষ্ট্র থেকে শুরু করে চীন, সবখানেই আগ্রহ তৈরি হচ্ছে টেসলার নিত্যনতুন মডেলের সব গাড়ি নিয়ে। সেদিক থেকে আরো এক ধাপ এগিয়ে চীনের বাজার ধরতে সে দেশেই নিজস্ব কারখানা নির্মাণ করতে যাচ্ছে টেসলা। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল। 

টেসলার সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ইলন মাস্ক প্রযুক্তিবিষয়ক অনলাইন সংবাদ মাধ্যম এনগেজেটকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, চীনে বেশ ভালো সাড়া পাচ্ছেন তাঁরা। আর সে কারণেই ২০১৬ সালের মাঝামাঝি সময়ে নিজেদের কারখানার জন্য চীনে জায়গা চূড়ান্ত করতে চান তাঁরা।

চীনে টেসলার কারখানা বানানোর পেছনে বেশ কিছু কারণ রয়েছে। যুক্তরাষ্ট্র থেকে আমদানি হওয়া টেসলার বিভিন্ন মডেলের গাড়ির ওপর মোটা অঙ্কের শুল্ক ধার্য করা হয় চীনে। এই শুল্ক পরিশোধ করতে গিয়ে বেড়ে যায় টেসলার গাড়ির দাম। আর সে কারণে বাজারে অন্যান্য প্রতিদ্বন্দ্বীর সাথে পেড়ে উঠছে না তারা। 

কারখানার পাশাপাশি নতুন মডেলের গাড়ি বাজারে আনার প্রতিও মনোযোগ রয়েছে প্রতিষ্ঠানটির। ২০১৬ সালে হংকংয়ের বাজারে টেসলা এক্স মডেলের ক্রসওভার বাজারে ছাড়ছে তারা।

তবে হংকংয়ে বেশ কিছু আইনি জটিলতার সম্মুখীন হতে হয়েছে টেসলাকে। তাদের বিশেষ ফিচার স্বয়ংক্রিয় গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে হংকংয়ে।