চাবি ছাড়াই চালু হবে গাড়ি!

Looks like you've blocked notifications!
২০১৭ সালে চাবিহীন গাড়ি নিয়ে আসার ঘোষণা দিয়েছে ভলভো। ছবি : হাফিংটন পোস্ট

সুইডিশ অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ভলভো ঘোষণা দিয়েছে, ২০১৭ সালে তারা এমন এক গাড়ি বাজারে নিয়ে আসবে, যার জন্য আলাদা কোনো চাবির প্রয়োজন পড়বে না! যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম হাফিংটন পোস্টের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

তবে সত্যিকারের চাবির দরকার না পড়লেও চাবির কাজটি করবে স্মার্টফোন। এর জন্য দরকার পড়বে একটি বিশেষ অ্যাপের। আর সেই অ্যাপের মাধ্যমেই গাড়ি নিয়ন্ত্রণ করা যাবে।

সাধারণ চাবির মতো অ্যাপটি দিয়ে দরজা লক করা থেকে শুরু করে ইঞ্জিন চালু করার মতো সব কাজই করা যাবে। এই অ্যাপের সুবিধা হচ্ছে, একজন ব্যবহারকারী একটি অ্যাপের মাধ্যমেই তাঁর বিভিন্ন ভলভো গাড়ি নিয়ন্ত্রণ করতে পারবেন। একই সঙ্গে অ্যাপের মাধ্যমে নিজের গাড়ির চাবি অন্য আরেকজনের সঙ্গে শেয়ার করার সুবিধাও থাকছে।

ভলভোর প্রোডাক্ট স্ট্র্যাটেজি অ্যান্ড ভেহিকল লাইন ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট হেনরিক গ্রিন বলেন, ‘আমাদের নতুন এই প্রযুক্তি ভলভো গাড়ি ব্যবহারের অভিজ্ঞতাকে সম্পূর্ণভাবে পাল্টে দেওয়ার ক্ষমতা রাখে। পার্কিং লটে সারাবেলা অলসভাবে ফেলে রাখার বদলে গাড়ির মালিক তাঁর ইচ্ছামতো বিভিন্ন ব্যক্তিকে গাড়ি ব্যবহার করতে দিতে পারবেন। কারণ, অ্যাপের মাধ্যমে গাড়ির নিয়ন্ত্রণ থাকবে তাঁরই হাতে।’

এ বছর থেকেই ‘কার রেন্টাল’-এর জন্য এই ফিচার পরীক্ষামূলক পর্যায়ে ব্যবহৃত হবে। অ্যাপটি ডাউনলোড করে নির্দিষ্ট অঙ্কের অর্থ প্রদান করলে সেটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহার করা যাবে।

ভলভোর পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের বিভিন্ন গাড়ির মডেলে বাণিজ্যিকভাবে এই সুবিধা ২০১৭ থেকেই চালু করার চিন্তাভাবনা চলছে। তবে যাঁরা এই প্রযুক্তিতে গাড়ির নিরাপত্তা নিয়ে খুব একটা আশ্বস্ত হতে পারছেন না, তাঁদের চিন্তার কিছু নেই। অ্যাপের পাশাপাশি চাইলে গাড়ির চাবিও পাবেন ক্রেতারা।