ইয়ামাহা আর ফিফটিন ভার্সন টু

Looks like you've blocked notifications!
ইয়ামাহা আর ফিফটিন ভার্সন টু। ছবি : এনডিটিভি।

রেসিং জেনারেশনের কাছে ইয়ামাহা খুবই জনপ্রিয় একটি মোটরবাইক। আর সে কারণেই তরুণদের কথা মাথায় রেখেই ইয়ামাহা তাদের নতুন সিরিজের বাইক বাজারে ছাড়ে। ইয়ামাহার রেসিং বাইকের অন্যতম জনপ্রিয় মডেল আর সিরিজ। এই সিরিজের সর্বশেষ বাইক ‘ওয়াইজেডএফ আর ফিফটিন ভার্সন টু’।
 
দেড়শো সিসির এই বাইকটির ডিজাইনের কারণেই এটি রেসারদের নজর কাড়ে। আর ফিফটিন মডেলের জনপ্রিয়তাকে পুঁজি করে এর উন্নত সংস্করণ ভার্সন টু মডেলটি বাজারে ছাড়া হয়েছিল। আর সবগুলো বাইকের মতো এটিও বাইকাররা লুফে নেন। সিঙ্গেল সিলিন্ডার এই বাইকের পরবর্তী সংস্করণ ভার্সন থ্রি এ বছরের মাঝামাঝি নাগাদ বাজারে ছাড়তে পারে ইয়ামাহা।
 
ভার্সন থ্রি ছাড়াও ‘ওয়াই জেডএফ আর টোয়েন্টি ফাইভ’ এবং ‘ওয়াই জেডএফআরওয়ান মডেল’ নিয়ে কাজ করছে ইয়ামাহা। এ বছর বাইক দুটি বাজারে ছাড়তে পারে তারা।
 
ইয়ামাহা আর সিরিজটি তৈরি করা হয়েছে হিউম্যান টেকনোলজির ওপর ভিত্তি করে। বাইকটি নিয়ন্ত্রণ করা চালকের জন্য অনেক সহজ। এই সিরিজের বাইকগুলোতে চালককে রক্ষার জন্য সামনের দিকে একটু বেশি জায়গা রাখা হয়েছে। চালকের বসার জায়গাটা এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে তার পক্ষে বাইকটি নিয়ন্ত্রণ করা সহজ হয়। পেছনের দিকটা হালকা এবং উঁচু করে তৈরি করা হয়েছে যাতে করে দ্রুতগতিতে চালানোর সময় সহজে চারদিক থেকে বাতাস বেরিয়ে যেতে পারে।
 
আর ফিফটিন ভার্সন টু তৈরি করা হয়েছিল ‘গ্রেডেড আপ আর ফিফটিন’ প্রকল্পের আওতায়। এর মাধ্যমে আর ফিফটিনকে আরো বেশি চালকবান্ধব করে গড়ে তোলা হয়েছে। ডিজাইনটিকেও আরো আধুনিক করা হয়েছে।