আজ থেকে ফের ভারতে ইলিশ রপ্তানি শুরু

Looks like you've blocked notifications!
বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানির সময় আগামী ৫ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করায় আজ বুধবার থেকে ফের বেনাপোল বন্দর দিয়ে শুরু হয়েছে ইলিশ রপ্তানি। ছবি : এনটিভি

বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানির সময় আগামী ৫ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এজন্য আজ বুধবার থেকে ফের বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রপ্তানি শুরু হচ্ছে ভারতে।

আজ বুধবার সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে ৪০০০ কেজি ইলিশ রপ্তানি হয়েছে ভারতে। রপ্তানিকারক প্রতিষ্ঠান সততা ফিস এবং ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান জয়ন্তী এন্ট্রারপ্রাইজ। 

গতকাল মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে ইতোপূর্বে ১১৫ প্রতিষ্ঠানকে ৪০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়। গত ৪ থেকে ২৫ অক্টোবর ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ ও বিক্রয় নিষিদ্ধ করা হয়। ফলে অনুমোদিত প্রতিষ্ঠানগুলো ইলিশ রপ্তানি করতে ব্যর্থ হয়।

যশোরের রপ্তানিকারক মো. কুদ্দুস মিয়া জানান, দেশে ইলিশের উৎপাদন কম হওয়ায় ২০১২ সাল থেকে ইলিশ রপ্তানি বন্ধ করেছিল সরকার। ভারতের সঙ্গে বন্ধুত্ব ও সৌহার্দ্যের কারণে ২০১৯ সাল থেকে প্রতি বছর পূজার আগে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেন সরকার। তবে এবার অনুমোদনের চার ভাগের এক ভাগ ইলিশ রপ্তানি করা হয়। সময় বৃদ্ধি করার কারণে আজ থেকে আবার ইলিশ রপ্তানি শুরু হয়েছে।

বেনাপোল ফিশারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহবুবুর রহমান বলেন, ‘ইলিশ রপ্তানির জন্য সময় বৃদ্ধির সরকারি নির্দেশনা আমরা পেয়েছি। আজ বুধবার থেকে পুনরায় ইলিশ রপ্তানি শুরু হয়েছে। সরকার পূজা উপলক্ষে ১১৫ প্রতিষ্ঠানকে চার হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেন। প্রতিকেজি ইলিশের দাম ধরা হয়েছিল ১০ মার্কিন ডলার।