আশুলিয়ায় সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

Looks like you've blocked notifications!
ঢাকার আশুলিয়ার জামগড়া এলাকা অবরোধ করে আজ সোমবার বিক্ষোভ করেন নিটওয়্যার লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা। ছবি : এনটিভি

ঢাকার আশুলিয়ায় কারখানা লে-অফ ঘোষণার প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা। আজ  সোমবার দুপুরে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জামগড়া এলাকা অবরোধ করে এই বিক্ষোভ করেন নিটওয়্যার লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, গত মার্চ মাসের পুরো বেতন পরিশোধ না করে কারখানাটি অনির্দিষ্টসময়ের জন্য লে-অফ ঘোষণা করে কর্তৃপক্ষ। যোগাযোগ করা হলে কারখানা কর্তৃপক্ষ কোনো রকম সমাধানের চেষ্টা না করলে রাস্তায় নামে শ্রমিকরা।

বিক্ষুব্ধ শ্রমিক আকাশ বলেন, কিছু কিছু শ্রমিককে মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়েছে। তবে বেশির ভাগ শ্রমিকের বেতন পরিশোধ করা হয়নি। এ ছাড়া কারখানা কর্তৃপক্ষ অনির্দিষ্টসময়ের জন্য লে-অফ ঘোষণা করেছে। আমরা এই সংকটময় সময়ে এ ধরনের সিদ্ধান্ত মানি না। কারখানা লে-অফ মানে শ্রমিকরা বোঝে। যে সব শ্রমিকের চাকরির বয়স এক বছরের নিচে তারা কোনো বেতন পাবে না। তা ছাড়া কারখানা কর্তৃপক্ষ কাজের টাকাই তো দিচ্ছে না। তাই আমরা রাস্তায় নেমেছি।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বলেন, এখন কারখানা লে-অফ ঘোষণা করলে শ্রমিকরা কী খেয়ে বেঁচে থাকবে? এই সময় এ ধরনের সিদ্ধান্ত শ্রমিকদের ওপর জুলুম।

এ ব্যাপারে ঢাকা শিল্প পুলিশ ১-এর সহকারী পুলিশ সুপার জানে আলম খান বলেন, লে-অফের বিরুদ্ধে শ্রমিকরা সড়ক অবরোধ করলে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়।