ঈদে এটিএম বুথে পর্যাপ্ত অর্থ সরবরাহের নির্দেশ

Looks like you've blocked notifications!

ঈদুল ফিতর উপলক্ষ্যে অটোমেটেড টেলার মেশিনে (এটিএম) পর্যাপ্ত টাকা সরবরাহ করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, সার্বক্ষণিক এটিএম সেবা দিতে এটিএম-এ কোনো ধরনের কারিগরি ত্রুটি দেখা দিলে, তা দ্রুততম সময়ের মধ্যে নিরসনের ব্যবস্থা করতে হবে। এ ছাড়াও প্রতিটি বুথে পর্যাপ্ত টাকার সরবরাহ, টাকা উত্তোলনের একক লেনদেনের ন্যূনতম পরিমাণ সমান রাখা, এটিএম বুথে পাহারাদারের সার্বক্ষণিক সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এদিকে, পিওএস-এর ক্ষেত্রে নির্দেশনায় বলা হয়েছে, সার্বক্ষণিক পিওএস সেবা নিশ্চিত এবং জাল জালিয়াতি রোধে মার্চেন্ট ও গ্রাহককে সচেতন করা প্রয়োজন।

ইন্টারনেট ব্যাংকিং, অনলাইন ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে অ্যাকাউন্ট-এর মাধ্যমে সম্পাদিত লেনদেন, অনলাইন ই-পেমেন্ট গেটওয়েতে কার্ডভিত্তিক লেনদেন, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী সব ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কোম্পানিগুলো কর্তৃক নিরবচ্ছিন্ন লেনদেন এবং এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে নির্দেশনায়।

এ ছাড়া ঈদুল ফিতরের ছুটিতে গ্রাহক সেবায় যেন হয়রানি না হয়, সে ব্যবস্থা নিতে এবং সার্বক্ষণিক হেল্পলাইনে সহায়তা দেওয়াসহ সবগুলো নির্দেশনা প্রতিপালন করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।