এনআইটিএ খোলার তথ্যচিত্রের আনুষ্ঠানিকতা সহজ করল বাংলাদেশ ব্যাংক

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ব্যাংকের লোগো ব্যাংকটির ওয়েবসাইট থেকে নেওয়া

বাংলাদেশ ব্যাংক (বিবি) অনাবাসিক বিনিয়োগকারীদের টাকা অ্যাকাউন্ট (এনআইটিএ) খোলার জন্য তথ্যচিত্রের আনুষ্ঠানিকতা সহজ করেছে। ফরেন এক্সচেঞ্জ ইনভেস্টমেন্ট ডিপার্টমেন্ট (এফইআইডি) গতকাল রোববার (৮ জানুয়ারি) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে এবং নির্দেশটি অবিলম্বে কার্যকর করার জন্য অনুমোদিত সব ডিলারদের (এডি) কাছে পাঠিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাণিজ্যিক ব্যাংকগুলো এনআইটিএ খোলার জন্য নথির বিভিন্ন সেট ব্যবহার করছে, যা আবেদনকারীদের মধ্যে অস্পষ্টতা তৈরি করতে পারে।

বিজ্ঞপ্তি অনুসারে, এনআরবির নামে এনআইটিএ খোলার ক্ষেত্রে অভিন্নতা আনতে আবেদনকারীদের কাছ থেকে নির্দিষ্ট নথি এবং তথ্য নেওয়ার পরামর্শ দেওয়া হয় অনুমোদিত ডিলারদের।

নতুন নির্দেশনা অনুযায়ী, নথিগুলোর জন্য আবেদনকারীর বৈধ পাসপোর্টের কপি, আবেদনকারীর ছবি, আবেদনকারীর ঠিকানার প্রমাণ, আবেদনকারীর আয়ের নির্ভরযোগ্য উৎস, মনোনীত ব্যক্তিবা নমিনির পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) কপি ও নমিনির ছবি প্রয়োজন।

অনাবাসী বিদেশি নাগরিক বা প্রতিষ্ঠানের নামে এনআইটিএ খোলার জন্য, অনুমোদিত ডিলারদের বিদ্যমান নিয়ম ও প্রবিধানগুলো মেনে চলার জন্য দেশে এবং বিদেশে তাদের শাখাগুলোতে সমন্বিত নথির সেট ঠিক করতে এবং বিতরণ করতে বলা হয়।

ব্যাংকগুলোকে সব এডি শাখা এবং সেন্ট্রাল প্রসেসিং সেন্টারগুলোকে (সিপিসি) নির্দেশাবলীর সতর্কতা মেনে চলার জন্য পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করা হয়৷

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিজ্ঞাপনগুলোকে ফরেন এক্সচেঞ্জ লেনদেন ২০১৮-এর নির্দেশিকা ও অর্থ পাচার এবং সন্ত্রাসে অর্থায়ন বন্ধ করার জন্য বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) আগে জারি করা নির্দেশাবলী অনুসরণ করতে হবে।