খোলা বাজারে ডলার ১১২ টাকা

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

খোলাবাজারে প্রতি ডলার ১১২ টাকা দরে বিক্রি হচ্ছে। আজ মঙ্গলবার কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ মা‌র্কিন ডলার কিন‌তে গ্রাহক‌কে গুণতে হ‌চ্ছে ১১০ থে‌কে ১১২ টাকা। গতকাল সোমবার ১০৬ থেকে ১০৮ টাকায় কার্ব মার্কেটে ডলার কেনাবেচা হয়েছে।  

মতিঝিলের খুচরা ডলার ব্যবসায়ী আব্দুল জব্বার বলেন, খোলা বাজারে ডলারের চা‌হিদা বে‌শি, সরবরাহ কম। তীব্র সংকট চলছে। সে কারণেই দর বাড়তির দি‌কে। আজ‌ নগদ ডলার বি‌ক্রি কর‌ছি ১১২ টাকা। কিনেছি ১১০ টাকার নি‌চে।

এদিকে বা‌ণি‌জ্যিক ব্যাংক সূত্রে জানা গেছে, নগদ ডলার ১০০ টাকার ওপ‌রে বি‌ক্রি হচ্ছে।

মতিঝিলের অর্নেট মানি এক্সচেঞ্জের বিক্রেতা মাসুম আহমেদ গণমাধ্যমকে বলেন, আমরা গতকাল ১০৫ টাকা থেকে শুরু করে সর্বশেষ প্রতি ডলার ১০৭ টাকায় বিক্রি করেছি। আজ সকালে কিছুটা কম থাকলেও দুপুরে প্রতি ডলার বিক্রি হচ্ছে ১১০ টাকা থেকে ১১১.৫০ টাকায়। ডলার সরবরাহ কম থাকায় দর বাড়ছে।

গত ২৫ জুলাই কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে ৯৪ টাকা ৭০ পয়সা দরে। ওই দিন আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে কিনতে খরচ করতে হয়েছে ৯৪ টাকা ৭০ পয়সা। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে এই দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। নিয়ম অনুযায়ী এটাই ডলারের আনুষ্ঠানিক দর। ২৪ জুলাই এ দাম ছিল ৯৪ টাকা ৪৫ পয়সা। মে মাসের শুরুর দিকে এ দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সায়। এ হিসাবে দুই মাসের ব্যবধানে টাকার মান কমেছে ৮ টাকা ২৫ পয়সা।