ডলারের দাম আরও বেড়েছে

Looks like you've blocked notifications!
ডলার। ছবি : সংগৃহীত

ব্যাংকে ডলারের দাম আরও বেড়েছে। ব্যাংকগুলো নিজেদের মধ্যে সর্বোচ্চ ১০৬ টাকা ৯০ পয়সায় ডলার কেনাবেচা করেছে, যা গতকাল ছিল ১০৬ টাকা ১৫ পয়সা।

আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা আন্তঃব্যাংক ডলারের বেচাকেনার গড় দাম অনুযায়ী, ব্যাংকগুলো ডলারের গড় ক্রয়মূল্য ১০২ টাকা ৩৭ পয়সা, যা মঙ্গলবার ছিল ১০১ টাকা ৬৭ পয়সা। গড় বিক্রয়মূল্য ১০৬ টাকা ৯০ পয়সা, যা গতকাল ছিল ১০৬ টাকা ১৫ পয়সা।

এর আগে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক ডলারের আন্তঃব্যাংক লেনদেনের মূল্য বদল করে। আগে সরকারের বিভিন্ন আমদানি বিলসহ বাজারে ডলার সরবরাহ ঠিক রাখতে কেন্দ্রীয় ব্যাংক যে রেটে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করত, সেই রেটই প্রকাশ করত এবং সেটাকেই আন্তব্যাংক ডলার রেট বলা হতো। তবে, গতকাল থেকে এটি পরিবর্তন করে কেন্দ্রীয় ব্যাংকের দর ‘নয়’, ব্যাংকগুলোর নিজেদের মধ্যে লেনদেন করা ডলারের দর প্রকাশ করছে।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়, ‘টাকার বিনিময় মূল্য’ অংশে বলা হয়েছে, চাহিদা ও জোগানের ভিত্তিতে এবং বাফেদার নির্দেশনা অনুযায়ী আন্তঃব্যাংক লেনদেন এবং গ্রাহক লেনদেনের জন্য টাকার বিনিময়মূল্য নির্ধারণ করছে ব্যাংকগুলো। বাংলাদেশ ব্যাংক প্রতিদিন এটা আর নির্ধারণ করবে না। সে অনুযায়ী ডলারের বিপরীতে টাকার মূল্য ১৪ সেপ্টেম্বর সর্বোচ্চ ১০৬ টাকা ৯০ পয়সা এবং সর্বনিম্ন ১০২ টাকা ৩৭ পয়সা দেওয়া আছে।  

কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ ডলার বেচাকেনা হচ্ছে ১১৩ থেকে ১১৪ টাকায়। রাজধানীর বিভিন্ন এক্সচেঞ্জ হাউজ ও ডলার কেনাবেচার সঙ্গে জড়িত লোকদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। অর্থাৎ চিকিৎসা, শিক্ষা বা ভ্রমণের জন্য যারা বিদেশে যাচ্ছেন, তাদের নগদ প্রতি ডলার কিনতে খরচ করতে হচ্ছে ১১৪ টাকা।