ডিম-মুরগি-সবজির দাম বেড়েছে

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

রাজধানীর বাজারে আবারও বেড়েছে ফার্মের মুরগির ডিমের দাম। তিন দিনের ব্যবধানে খুচরা বাজারে ডজনপ্রতি ডিম ১৩০ টাকা থেকে বেড়ে এখন ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া বাজারে মুরগির মাংস  ও সবজিও চড়া দামে বিক্রি হচ্ছে।

আজ শুক্রবার রাজধানীর কাওরানবাজার, মতিঝিল, যাত্রাবাড়ী, রামপুরা, মিরপুর, হাতিরপুলসহ বিভিন্ন বাজারে গিয়ে এ চিত্র দেখা গেছে। বাজারে গিয়ে দেখা গেছে, খুচরায় প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৫০ টাকায়। ডজন নিলে ১৪৫-১৫০ টাকা। যদিও কিছু কিছু বাজারে ডজনে ৫-১০ টাকা কম নিতে দেখা গেছে। তবে সে সংখ্যা খুব কম।

এছাড়া, বৃষ্টির প্রভাব পড়েছে রাজধানীর সবজির বাজারগুলোতে। সবজি ভেদে দাম ২০-২৫ টাকা বেড়েছে বলে জানিয়েছেন সবজি ব্যবসায়ীরা। রাজধানীর কাওরানবাজারে গিয়ে দেখা গেছে, বেগুন ১০০, কচুর লতি ৮০, মুলা ৬০, শসা ৭০, উস্তে ৮০, করলা ৮০, ঢেঁড়স ৬০, পটল ৬০, টমেটো ১২০, সিম ১৬০, কচুমুখি ৬০, পেঁপে ৩০, চিচিঙ্গা ৬০, বরবটি ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে লাউ ৬০, বাঁধাকপি ও ফুলকপি ৫০ টাকা ও চাল কুমড়া ৪০ টাকা পিস হিসেবে এবং মিষ্টি কুমড়ার ফালি ৩০ টাকা করে বিক্রি হচ্ছে। আর কাঁচকলা ৪০ ও লেবু ৩০ টাকা হালি হিসেবে বিক্রি হচ্ছে।

এদিকে বাজারে শুধু সবজি নয়, বাজারে দেখা গেছে চালের দামও বেশি। মোটা-সরু সব চালের দামই বেড়েছে কেজিতে দুই থেকে তিন টাকা। সপ্তাহের ব্যবধানে কেজিতে দুই টাকা বেড়ে স্বর্ণা ৫০ থেকে ৫২ টাকা ও বিআর-২৮ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬২ টাকায়। অথচ এর আগে প্রতি কেজি গুটি স্বর্ণা ৪৮ থেকে ৫০ টাকা ও বিআর-২৮ এর দাম ছিল ৫৮ থেকে ৬০ টাকা। এ ছাড়া আগের চড়া দামে বিক্রি হচ্ছে মিনিকেট ও নাজিরশাইল। এসব চাল মানভেদে বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৭০ থেকে ৮৪ টাকায়।

এদিকে মাংসের বাজারে গিয়ে দেখা গেছে, মুরগির দাম বাড়তি রয়েছে। এক সপ্তাহ আগে ব্রয়লার মুরগির কেজি ছিল ১৬৫ থেকে ১৭০ টাকা। তা আজ বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। তবে বাজারে মুরগির দাম বাড়লেও স্থিতিশীল রয়েছে গরুর মাংসের দাম। গরুর কলিজাও বিক্রি হচ্ছে মাংসের দামেই ৬৮০ টাকা কেজি। খাসির মাংস বিক্রি হচ্ছে ৯০০ টাকা থেকে ৯৫০ টাকা কেজি। আর ব্রয়লার ১৮০, লেয়ার মুরগি (লাল) ২৮০, সোনালি বা পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে ৩২০ টাকা কেজি দরে।