দাম বাড়েনি ব্রয়লার মুরগির, বেড়েছে সোনালির

Looks like you've blocked notifications!
ব্রয়লার মুরগি। এনটিভির ফাইল ছবি

রোজা শুরুর আগ থেকেই বেড়েই চলছিল ব্রয়লার মুরগির দাম। তবে, ব্রয়লার মুরগির দাম এ সপ্তাহে তেমন না বাড়লেও সোনালি মুরগির বেড়েছে। আজ শুক্রবার (৭ এপ্রিল) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ২১০ টাকায়। পাশাপাশি সোনালি মুরগি প্রতি কেজি ৩৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে সোনালি মুরগি প্রতি কেজি ৩৫০ টাকায় বিক্রি হচ্ছিল। কিন্তু এই সপ্তাহে সোনালি মুরগির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে।

অপরদিকে, সবজি বাড়তি দামেই কিনতে হচ্ছে ক্রেতাদের। বাজারে প্রতিটি লাউ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়, বরবটি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকায়, পটল প্রতি কেজি ৮০ টাকা, ঢেঁড়স প্রতি কেজি ৭০ টাকা, বেগুন প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা, টমেটো প্রতি কেজি ৪০ টাকা, করলা প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকা, পেঁপে প্রতি কেজি ৪০ টাকা, শসা প্রতি কেজি ৫০ টাকা, গাজর প্রতি কেজি ৫০ টাকা, লাল আলু প্রতি কেজি ৪০ টাকা, সিম প্রতি কেজি ৬০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৪০ টাকা, মুলা প্রতি কেজি ৬০ টাকা, কাঁচা মরিচ প্রতি কেজি ১২০ টাকা এবং সঁজনে প্রতি কেজি ১২০ থেকে ১৬০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

ব্রয়লার ও সোনালি মুরগি ছাড়াও মুরগির বাজারে কক ও লেয়ার মুরগি ৩৩০ থেকে ৩৫০ টাকায় প্রতি কেজি বিক্রি হচ্ছে। প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকায় এবং খাসির মাংস এক হাজার টাকায়।

মাছের বাজারে গিয়ে দেখা গেছে, প্রতি কেজি রুই ২৮০ থেকে ৩২০ টাকায় বিক্রি হচ্ছে, পাবদা প্রতি কেজি ৪৫০ টাকা, চাষের কই প্রতি কেজি ৩০০, শিং মাছ প্রতি কেজি ৪৫০ টাকা, তেঁলাপিয়া প্রতি কেজি ২২০ টাকা, পাঙাস প্রতি কেজি ২২০ টাকা, ছোট ট্যাংরা প্রতি কেজি ৫৬০ টাকা, চিংড়ি প্রতি কেজি ৭০০ টাকা, গলদা প্রতি কেজি ৮০০ থেকে ৯০০ টাকা, মলা প্রতি কেজি ৪০০ থেকে ৪৫০ টাকা, কাতল মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৫০ টাকা, শোল মাছ প্রতি কেজি ৬০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বাজারে চাল, ডাল, চিনি, তেল, পেঁয়াজ, রসুন ও আদাসহ বিভিন্ন নিত্যপণ্যের দামে পরিবর্তন আসেনি। পেঁয়াজ প্রতি কেজি ৪০ থেকে ৪৫ টাকা, দেশি রসুন কেজি ১০০ থেকে ১২০ টাকা, আমদানি করা রসুন কেজি ১৫০ থেকে ১৬০ টাকা, দেশি আদা কেজি ১৫০ থেকে ১৬০ টাকা, ছোলা কেজি ৯০ টাকা, মসুর ডাল (ছোট) কেজি ১৪০ টাকা, বড় মসুর ডাল কেজি ১০০ থেকে ১১০ টাকা, চিনি প্রতি কেজি ১১৫ থেকে ১২০ টাকা, পোলাউ চালের (খোলা) কেজি ১৪০ থেকে ১৫০ টাকা ও প্যাকেটজাত কেজি ১৭০ টাকায় বিক্রি করা হচ্ছে।