দায়িত্ব নিলেন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ব্যাংকের দ্বাদশ গভর্নর হিসেবে দায়িত্ব বুঝে নিয়েছেন আব্দুর রউফ তালুকদার। ছবি : ফোকাস বাংলা

বাংলাদেশ ব্যাংকের দ্বাদশ গভর্নর হিসেবে দায়িত্ব বুঝে নিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের সদ্য বিদায়ী সচিব আব্দুর রউফ তালুকদার। আজ মঙ্গলবার তিনি দায়িত্ব বুঝে নেন।

দায়িত্ব নেওয়ার পর আজ সকাল ১০টার দিকে নতুন গভর্নরকে ফুল দিয়ে বরণ করে নেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নরেরা। এ সময় নির্বাহী পরিচালকেরাও উপস্থিত ছিলেন।

দায়িত্ব গ্রহণের পর ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন আব্দুর রউফ তালুকদার। বেলা ১১টায় বৈঠক করেন ডেপুটি গভর্নরদের সঙ্গে। এরপর তিনি নির্বাহী পরিচালক এবং পরিচালক পদমর্যাদার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। কথা বলবেন গণমাধ্যমের সঙ্গেও।

এর আগে ছয় বছর তিন মাস দায়িত্ব পালন শেষে গত ৩ জুলাই গভর্নরের পদ থেকে বিদায় নেন ফজলে কবির। নতুন গভর্নর আব্দুর রউফ তালিকদার সরকারি কর্মকর্তা হওয়ায় পদত্যাগ সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করার বাধ্যবাধকতা থাকায় মঙ্গলবার গভর্নর হিসেবে দায়িত্ব নিলেন।

১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে (বিসিএস ১৯৮৫ ব্যাচ) বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন রউফ তালুকদার। দীর্ঘ কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ হাইকমিশন কুয়ালালামপুরে প্রথম সচিব (বাণিজ্যিক) হিসেবেও কাজ করেছেন এ কর্মকর্তা। ২০১৮ সালের ১৮ জুলাই অর্থ সচিবের দায়িত্ব পান রউফ তালুকদার।

এদিকে, ২০১৬ সালে চার বছরের জন্য গভর্নর হিসেবে নিয়োগ পান সাবেক অর্থ সচিব ফজলে কবির। সে হিসাবে তাঁর মেয়াদ ২০২০ সালের ১৯ মার্চ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু, ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে তাঁর মেয়াদ তিন মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয় সরকার। তখন সরকারের পক্ষ থেকে বলা হয়, ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত তিনি গভর্নর থাকবেন।

ফজলে কবিরের ৬৫ বছর বয়স পূর্ণ হয় ২০২০ সালের ৩ জুলাই। তার আগেই মে মাসে তাঁর দায়িত্বের মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়।