বন্ধ থাকা কারখানার পোশাক শ্রমিকরা এপ্রিলের বেতন পাবেন ৬৫ শতাংশ

Looks like you've blocked notifications!

করোনাভাইরাস সংক্রমণের কারণে সরকারের সাধারণ ছুটির সময় এপ্রিল মাসে যেসব পোশাক কারখানা বন্ধ ছিল বা তখন যে শ্রমিকরা কাজ করেনি তাদের আরো পাঁচ শতাংশ বাড়িয়ে মোট মজুরির ৬৫ শতাংশ পরিশোধ করা হবে।

আজ সোমবার রাজধানীর বিজয়নগরের শ্রম ভবনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর আগে এপ্রিলের মজুরি শ্রমিকরা ৬০ শতাংশ পাবে বলে সরকার-মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে কয়েকটি শ্রমিক সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে আজ নতুন করে আরো পাঁচ শতাংশ বাড়িয়ে তা ৬৫ শতাংশ করা হয়।

এপ্রিলের মজুরির হিসাব চূড়ন্ত হয়ে যাওয়ায় বর্ধিত মজুরির পাঁচ শতাংশ শ্রমিকরা মে মাসের মজুরি সঙ্গে পাবে।

সাবেক নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান, সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী, বিকেএমইএ সভাপতি ও সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান, শ্রম মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, তৈরি পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক, নিট পোশাক তৈরি ও রপ্তানিকারকদের সংগঠন বিকেএমইর জ্যেষ্ঠ সহসভাপতি মোহাম্মদ হাতেম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, শ্রমিক নেতা মন্টু ঘোষ, আমিরুল হক আমিন, নাজমা আক্তার, বাবুল আখতার, শহীদুল্ল্যাহ শহীদ প্রমুখ বৈঠকে অংশগ্রহণ করেন।

এদিকে, ঈদের আগে শ্রমিকদের উৎসব বোনাস নিয়ে আগামী সপ্তাহে সরকার-মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।