বাজার স্থিতিশীল, বাড়েনি কোনো পণ্যের দাম

Looks like you've blocked notifications!
রাজধানীর বাজারের পুরোনো ছবি।

রাজধানীর বাজারগুলোতে আগের দামেই সব পণ্য বিক্রি হচ্ছে। এতে সাধারণ মানুষদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। 

আজ শুক্রবার রাজধানীর কারওয়ানবাজার, মুগদা, শনির আখড়া, যাত্রাবাড়ী, মিরপুরসহ একাধিক এলাকায় এ চিত্র দেখা গেছে। বাজারে দেখা গেছে—পেঁয়াজ, গাজর ও পেঁপের দাম কিছুটা কমেছে। একই সঙ্গে আলুসহ বেশির ভাগ সবজি আগের দামে বিক্রি হচ্ছে। এ ছাড়া মুরগি ও গরুর মাংস আগের দামেই বিক্রি হচ্ছে। দাম অপরিবর্তিত রয়েছে মাছেরও।

কারওয়ানবাজারের ব্যবসায়ীরা জানান, আজ পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা দরে, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৫৫ টাকা।

পেঁয়াজ ব্যবসায়ী নরেশ মজুমদার বলেন, কয়েক দিন আগেই পেঁয়াজের দাম বেড়ে গিয়েছিল। তবে, এখন আবার বাজারে দাম কম। তিনি বলেন, ঈদের পর পেঁয়াজের দাম আরও অনেক কমার সম্ভাবনা রয়েছে।

এদিকে, বাজারে আগের দামেই বিক্রি হচ্ছে আলু। আলু বর্তমানে প্রতিকেজি ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মুরগীর বাজার

মুরগির বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৪৫ থেকে ১৫০ টাকা। পাকিস্তানি কক বা সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৮০ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে মুরগির দামে কোনো পরিবর্তন আসেনি।

সবজির বাজার

সবজির বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা গত সপ্তাহের মতো সব থেকে বেশি দামে বিক্রি করছেন গাজর। এক কেজি গাজর বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৭০ থেকে ১৮০ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে গাজরের দাম কেজিতে ৫০ টাকা পর্যন্ত কমেছে। তবে, পাকা টমেটোর কেজি আগের মত ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। টমেটোর মতো অপরিবর্তিত রয়েছে বরবটি ও বেগুনের দাম। বরবটির কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। করলাও গত সপ্তাহের মতো ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

বাজারে নতুন আসা কাঁকরোলের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা। কাঁচা পেঁপের কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩৫ থেকে ৪০ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে কাঁচা পেঁপের দাম কেজিতে ১০ টাকা কমেছে।

এ ছাড়া পটল, ঢেঁড়স, ঝিঙে, চিচিঙ্গার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকার মধ্যে। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। কচুর লতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। সপ্তাহের ব্যবধানে এ সবজিগুলোর দাম অপরিবর্তিত রয়েছে।

মাছের বাজার

মাছ বাজার ঘুরে দেখা গেছে—রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। তেলাপিয়া, পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা। শিং মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৬০ টাকা। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকা। কৈ মাছের কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকা। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। সপ্তাহের ব্যবধানে এসব মাছের দামে পরিবর্তন আসেনি।