বেতন-বোনাসের দাবিতে সাভারে পোশাক কারখানায় শ্রমিকদের অবস্থান

Looks like you've blocked notifications!
বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সাভারে একটি তৈরি পোশাক কারখানার ভেতরে গতকাল বৃহস্পতিবার থেকে অবস্থান নিয়েছে শ্রমিকরা। ছবি : এনটিভি

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সাভারে একটি তৈরি পোশাক কারখানার ভেতরে গতকাল বৃহস্পতিবার থেকে অবস্থান নিয়েছে শ্রমিকরা। বেতন ও ঈদ বোনাস না পাওয়ায় গ্রামের বাড়িতে গিয়ে পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করা অনিশ্চিত হয়ে পড়েছে শ্রমিকদের। এর ফলে মানবেতর জীবনযাপন করছে শ্রমিকরা।

শ্রমিকরা জানায়, সাভারের বিরুলিয়া ইউনিয়নের আক্রান এলাকায় স্নো হোয়াইটস কটন লিমিটেড কারখানায় কাজ করেন চার শতাধিক শ্রমিক। শ্রমিকদের জুন ও জুলাই মাসের বেতন ও ঈদ বোনাস দেওয়ার কথা ছিল গত বুধবার। কিন্তু মালিকপক্ষ নানা অজুহাতে শ্রমিকদের বেতন ও ঈদ বোনাস দেয়নি।

গতকাল বৃহস্পতিবার সকালে কারখানায় এসে শ্রমিকরা উৎপাদন বন্ধ রেখে বেতন-বোনাসের দাবিতে কারখানার ভেতরে অবস্থান নেয়। গতকালও মালিকপক্ষ বেতন ও বোনাস দিতে পারেনি। যার ফলে শ্রমিকরা গতকাল থেকে আজ পর্যন্ত কারখানার ভিতরে না খেয়ে অবস্থান করছে। এর ফলে প্রায় ১০ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন।

শ্রমিকদের দাবি, কারখানার মালিকপক্ষ তাদের বেতন-বোনাস না দিয়ে উল্টো হয়রারি করছে। সাব কন্ট্রাক্টে কারখানার মালিক কাজ এনে তা তৈরি করে বিক্রি করেন।

এদিকে, বেতন না দেওয়ায় শিপমেন্টের জন্য তৈরি করা পোশাকের  ক্যাভার্ডভ্যান আটকিয়ে দিয়েছে শ্রমিকরা। অবরুদ্ধ হয়ে পড়েছে কারখানার বেশ কয়েকজন কর্মকর্তা।

শিল্প পুলিশ বলছে শ্রমিকদের বেতন ও ঈদ বোনাস দেওয়ার জন্য তারা মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করে যাচ্ছে।

এদিকে, যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।