সপ্তাহের ব্যবধানে বেড়েছে পেঁয়াজের দাম

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

রাজধানীতে ফের বেড়েছে পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে ১০ টাকা করে কেজিতে বেশি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। আজ শুক্রবার রাজধানীর কাওরানবাজার, মিরপুর, মুগদা, খিলগাঁও, যাত্রাবাড়ী, শনির আখড়াসহ বিভিন্ন বাজারে গিয়ে এ চিত্র দেখা গেছে। 

বিভিন্ন বাজারে দেখা যায়, খুচরা বাজারে ভালো মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকায়। এছাড়া কিছু দোকানে ৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে বাজারের কোথাও ৫৫ টাকায় নিচে পেঁয়াজ বিক্রি হচ্ছে না।  যা গত সপ্তাহে ৪৫ থেকে ৫০ টাকায় কেজি বিক্রি হয়েছে। 

কাওরানবাজারে পেঁয়াজ ব্যবসায়ী সালাম বলেন, এখন পেঁয়াজ শেষের দিকে। নতুন পেঁয়াজ উঠতে আরও কমপক্ষে দুই মাস সময় লাগবে। সে কারণে পাইকারি বাজারেও আমাদের কেনা দাম বেশি পড়ছে।  নতুন পেঁয়াজ ওঠার আগ পর্যন্ত দাম বাড়তিই থাকবে বলে মনে হচ্ছে।

এদিকে বাজারে ব্রয়লার মুরগির কেজি ১৭৫ টাকা থেকে ১৮০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। তবে ব্রয়লার মুরগি গত সপ্তাহে ১৯০ টাকা বিক্রি হতো, যা ১০ টাকা কমে এ সপ্তাহে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া, বেড়েছে সোনালী ও লেয়ার মুরগির দাম। সোনালি ৩৩০ টাকা, লেয়ার ৩০০ টাকা, পাকিস্তানি কক ৩৪০ টাকায় বিক্রি করা হচ্ছে। যা গত সপ্তাহে লেয়ার ২৮০ টাকা, সোনালী ৩১০ থেকে ৩২০ টাকায় বিক্রি হতো। 

এছাড়া দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৬০০ টাকা, কাটা মুরগির মাংস বিক্রি হচ্ছে ২৮০ টাকায়। গরুর মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকা, কলিজাও মাংসের দামে বিক্রি হচ্ছে। আর খাসির মাংস বিক্রি হচ্ছে ৮৫০ থেকে ৯০০ টাকা কেজি দরে। গরুর ভ্যাপসা ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কাঁচাবাজারে দেখা গেছে, এক কেজি পেঁপে ২০ টাকা, শসা ৬০ টাকা, বেগুন ৬০ টাকা, আলু ৩০ টাকা, কাঁচামরিচ ৮০ টাকা, শিম ১২০ টাকা, ধনিয়াপাতা ২০০ টাকা, পটল ৬০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, ঝিঙে ৮০ টাকা, করলা ৭০ টাকা ও কাকরোল ৬০ টাকা করে বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি পিস লাউ ৬০ টাকা ও ফুলকপি ৫০ টাকা করে বিক্রি হচ্ছে।

যাত্রাবাড়ী বাজারে বাজার করতে আসা রফিকুল বলেন, শুক্রবারে এক সপ্তাহের জন্য বাজার করি। আগে যেখানে ৩ হাজারের মধ্যে বাজার করা যেত, এখন সে বাজার করতে ৫ হাজারের ওপরে লাগে। তবে আয় সে ভাবে না বাড়ায় বাজারের পরিমাণ কমিয়ে দিয়েছি। বর্তমান প্রেক্ষাপট বুঝি। তবুও সরকার এ বিষয়ে কঠোর মনিটরিং করলে হয়তো দাম কিছুটা লাগামের মধ্যে আসবে।