হিলিতে পেঁয়াজের সঙ্গে বাড়ছে কাঁচা মরিচের দামও

Looks like you've blocked notifications!
দিনাজপুরের হিলি স্থলবন্দরে আমদানি জটিলতায় পেঁয়াজের সঙ্গে বাড়ছে ভারতীয় কাঁচা মরিচের দামও। ছবি : এনটিভি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আগের চেয়ে কমে গেছে কাঁচা মরিচের আমদানি। এ কারণে গত দুদিনের ব্যবধানে কাঁচা মরিচ কেজিতে ৩০ থেকে ৫০ টাকা বেড়ে আজ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৩০ টাকা দরে। পেঁয়াজের সঙ্গে এবার পাল্লা দিয়ে বাড়ছে কাঁচা মরিচের দামও।

গত মঙ্গলবার প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা দরে। প্রতিদিন এই বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি হচ্ছে। কিন্তু ভারতের রপ্তানি জটিলতায় ছয় দিন ধরে তা বন্ধ রয়েছে।

বন্দরের কাঁচা মরিচ আমদানিকারক মো. আনোয়ার হোসেন জানান, সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা হয়েছে। এ কারণে এবার কাঁচা মরিচের আবাদ নষ্ট হয়ে গেছে। দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক রাখা এবং দাম নিয়ন্ত্রণে রাখতে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করা হচ্ছে।

আনোয়ার হোসেন আরো জানান, গত বুধবার এবং আজ বৃহস্পতিবার বন্দরের মোকামে প্রতি কেজি কাঁচা মরিচ মানভেদে পাইকারি বিক্রি হয়েছে ১০০ থেকে ১৩০ টাকায়। গত মঙ্গলবারও বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকায়। কিন্তু ভারতেও বন্যা হওয়ায় আমদানি কমে গেছে। প্রতিদিন হিলিতে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে আমদানি করা কাঁচা মরিচ কিনে নিয়ে যাচ্ছে।

এদিকে, গত মঙ্গলবার থেকে পর্যায়ক্রমে দাম বেড়ে আজ বৃহস্পতিবার সকাল থেকে বন্দরের মোকামে এসব পেঁয়াজ মানভেদে পাইকারি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। ফলে কেজিতে বেড়েছে ২০ থেকে ২৫ টাকা। গত সোমবার পাইকারি বাজারে বিক্রি হয়েছিল ৫০ থেকে ৫৫ টাকায়।

বন্দরের পেঁয়াজ আমদানিকারক মো. সাইফুল ইসলাম জানান, গত শনিবার ভারতীয় ১১টি ট্রাকে ২৪৬ মেট্রিক টন পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে আমদানি করা হয়েছে। যার বেশির ভাগ পেঁয়াজই ভ্যাপসা গরমে পচে নষ্ট হয়ে গেছে। বাকি পেঁয়াজের মধ্যে থেকে ভালো বাছাই করে সেগুলো বিক্রি করা হচ্ছে। এ কারণে ৭০ থেকে ৮০ টাকা দাম উঠেছে।

এদিকে, নিত্যপ্রয়োজনীয় পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম নিয়ে বাজারে ভোক্তাদের মধ্যে অস্থিরতা তৈরি হয়েছে। কিন্তু উপজেলা প্রশাসনের উদ্যোগে বাজার পর্যবেক্ষণের কোনো ব্যবস্থা করা হচ্ছে না। ফলে ব্যবসায়ীরা দাম বাড়াতে কারসাজি করছে।