হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু, কমছে দাম

Looks like you've blocked notifications!

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। সাড়ে তিন মাস ধরে দেশে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। আজ শনিবার বেলা সাড়ে ৩টার দিকে ভারত থেকে পেঁয়াজবোঝাই কয়েকটি ট্রাক প্রবেশ করার মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়। ফলে বন্দরের সংশ্লিষ্টদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।

এদিকে, ভারতীয় পেঁয়াজের চালান দেশে আসায় বাজারে দাম কমতে শুরু করেছে। একদিনের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিতে কমে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকায়।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ বলেন, ‘দীর্ঘদিন ধরে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। আজ শনিবার দেশে ভারতীয় পেঁয়াজের প্রথম চালানটি এসেছে। গত ২৮ ডিসেম্বর পেঁয়াজের ওপর থেকে ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেয়। এর ফলে শনিবার পর্যন্ত আমরা প্রায় ছয় হাজার টনের মতো পেঁয়াজের এলসি করেছি। ভারতীয় পেঁয়াজ দেশে আসা অব্যাহত থাকলে ২০ থেকে ২২ টাকার মধ্যে ক্রেতারা কিনতে পারবে।’

এদিকে, হিলি স্থলবন্দরের আড়তদার শাকিল আহমেদ, ফেরদৌস হোসেন জানান, আজ ভারত থেকে পেঁয়াজ আসছে এই খবর বাজারে ছড়িয়ে পড়ে। একদিনের ব্যবধানে দেশি পেঁয়াজ মানভেদে ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি হচ্ছে। দুইদিন আগেও যেখানে ৩৬ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছিল। কেজিতে ছয় থেকে আট টাকা করে কমে গেছে। দাম আরও কমে আসবে।

উল্লেখ্য, গত বছরের ১৪ সেপ্টেম্বর কোনো পূর্ব ঘোষণা ছাড়াই ভারত সরকার হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর ফলে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যায়। পরিস্থিতি সামাল দিতে হিলি স্থলবন্দরের আমদানিকারকেরা মিয়ানমার, পাকিস্তান, মিশর, তুরস্ক ও চীন থেকে বিপুল পেঁয়াজ আমদানি করে। এরপর স্বাভাবিক হয়ে আসে পেঁয়াজের দাম।