হিলি স্থলবন্দরে পণ্য আমদানি-রপ্তানি দুদিন বন্ধ

Looks like you've blocked notifications!
হিলি স্থল শুল্ক স্টেশন। ছবি : এনটিভি

হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানিসহ সব কার্যক্রম বন্ধ রয়েছে। আজ বৃহস্পতিবার (৪ মে) বৌদ্ধ ধর্মাবলম্বীদের বড় উৎসব বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে। এছাড়া সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় আগামীকাল শুক্রবারও বন্ধ থাকবে কার্যক্রম। তবে, হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্টে যাত্রী পারাপার চালু রয়েছে।

বাংলাহিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান লিটন জানান, আজ সারা দেশে বৌদ্ধ সম্প্রদায়ের লোকজনেরা তাদের ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা উদযাপন করছে। দিনটি উপলক্ষে আজ সরকারি ছুটি থাকায় হিলি স্থলবন্দর দিয়ে এই দুই দেশের মধ্যে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পণ্য আমদানি-রপ্তানিসহ সব কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবার আগামীকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন। তাই পরশু শনিবার থেকে পুনরায় শুরু হবে বন্দরের সব কার্যক্রম।

বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের সহব্যবস্থাপক এসএম হায়দার জানান, সরকারি ছুটির দিন হওয়ায় এই দিনটিতে বন্দরের ওয়্যারহাউজে পণ্য ওঠানামাসহ সব কার্যক্রম বন্ধ থাকবে। বিষয়টি বন্দর ব্যবহারকারীদের জানিয়ে দেওয়া হয়েছে।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আশরাফুল বলেন, ‘সপ্তাহের প্রতিদিনই সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত হিলি ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম স্বাভাবিক থাকে। ফলে ইমিগ্রেশনের কার্যক্রম সরকারি ছুটির আওতামুক্ত। তাই আজ বৃহস্পতিবার স্থলবন্দরের কার্যক্রমসহ পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও এই চেকপোস্ট ব্যবহার করে পাসপোর্টযাত্রীরা ভিসা নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন।’