২০২১-২২ অর্থবছরে প্রায় তিন লাখ কোটি টাকার রাজস্ব আদায়

Looks like you've blocked notifications!
রাজস্ব ভবন। ছবি : সংগৃহীত

গত অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) শুল্ক–কর ১৪ শতাংশ বেড়ে দুই লাখ ৯৬ হাজার কোটি টাকা আদায় হয়েছে। সরকারি তথ্য বলছে, দেশের রপ্তানি ও আমদানির পরিমাণ বৃদ্ধির ফলে এটি সম্ভব হয়েছে। যদিও লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে এনবিআর।

জানা গেছে, গত অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা ছিল তিন লাখ ৩০ হাজার কোটি টাকা। সেটি অর্জিত হয়নি। যদিও এর আগের তুলনায় বেড়েছে শুল্ক-কর আদায়।

তথ্য বলছে—এর আগের অর্থবছর ২০২০-২১-এর চেয়ে ৩৬ হাজার কোটি টাকা বেশি রাজস্ব আদায় করেছে সংস্থাটি। আর ২০২১-২২ অর্থবছরে এনবিআর আয়কর, মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং শুল্ক থেকে তিন লাখ ১০ হাজার কোটি টাকার সংশোধিত লক্ষ্যের বিপরীতে প্রায় দুই লাখ ৬০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করেছে।

দেশের সবচেয়ে বড় শুল্ক–কর আদায়কারী সংস্থা চট্টগ্রাম কাস্টমস হাউস গত অর্থবছরে ৫৯ হাজার ২৫৬ কোটি টাকা আদায় করেছে। এ ছাড়া আরেকটি বড় কাস্টমস হাউস বেনাপোল বিদায়ী অর্থবছরে চার হাজার ৫৯৯ কোটি টাকা আদায় করেছে।

সর্বোচ্চ ভ্যাট আদায় করেছে লার্জ ট্যাক্সপেয়ার ইউনিট (এলটিইউ)। সংস্থাটি ৫০ হাজার কোটি টাকা এবং এলটিইউ (আয়কর) বিভাগ প্রায় ২৫ হাজার কোটি টাকা আদায় করেছে।

এনবিআরের কর্মকর্তারা জানিয়েছেন, ব্যবসায়ীরা ১৫ জুলাইয়ের মধ্যে প্রায় ২০ হাজার কোটি থেকে দুই হাজার ৫০০ কোটি টাকার ভ্যাট রিটার্ন জমা দেবেন। এ ছাড়া বেশ কিছু রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে কয়েক হাজার কোটি টাকার কর পাওনা আছে এনবিআরেরর শুল্ক বিভাগের।

রাজস্ব কর্মকর্তারা আশা করছেন, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে বকেয়া করের একাংশ পাওয়া গেলে রাজস্ব আদায় প্রথমবারের মতো তিন লাখ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে।