‘হঠাৎ বড়লোক হওয়ার আশায় বিনিয়োগ করবেন না’

Looks like you've blocked notifications!
শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি সম্পর্কে ধারণা দিতে সংবাদ সম্মেলনের আয়োজন করে ডিএসই। ছবি : ডিএসই

অনেক বিনিয়োগকারী জমি বিক্রি করে বা বউয়ের গয়না বিক্রি করে বাজারে বিনিয়োগ করেন। তাঁরা ভাবেন, শেয়ারবাজারে বিনিয়োগ করলে হঠাৎ বড়লোক হওয়ায় যায়। যারা এমন আশা করেন, তাঁদেরকে বাজারে বিনিয়োগ না করার পরামর্শ দিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান।  

আজ বৃহস্পতিবার বিকালে রাজধানীর মতিঝিলে ডিএসইর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রকিবুর রহমান এ কথা বলেন। শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি সম্পর্কে ধারণা দিতে ডিএসই ওই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া বলেন, ‘পুঁজিবাজারে বৈচিত্র্য আনতে বেশ কিছু নতুন প্রোডাক্ট চালু করার প্রক্রিয়া শুরু হয়েছে। বিশেষ করে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ডিএসইর পক্ষ থেকে সব  স্টেকহোল্ডারদের বিদ্যমান আইন-কানুন সঠিকভাবে পরিপালনে নির্দেশ দেওয়া হয়। সেই সুবাদে বিনিয়োগকারীদের মধ্যে বাজার সম্পর্কে আস্থা ও ইতিবাচক ধারণার সৃষ্টি হয়।’

ছিদ্দিকুর রহমান আরো বলেন, ‘ঢাকা স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে আমরা সব সময়ই বলে থাকি ফান্ডামেন্টাল বুঝে, জেনে বিনিয়োগ করুন। কোম্পানির সার্বিক বিষয়াদির পুঙ্খানুপুঙ্খ পর্যবেক্ষণ করে তারপর বিনিয়োগ করুন। সচেতন বিনিয়োগকারীই বাজারের উন্নয়নের পূর্বশর্ত। বিনিয়োগকারী সচেতন না হলে বাজারের প্রকৃত উন্নয়ন সম্ভব নয়।’  তিনি আরো বলেন, ‘বাজারের অতিরিক্ত চাহিদার কথা মাথায় রেখে বহুজাতিক কোম্পানিসহ রাষ্ট্রায়াত্ত্ব কোম্পানিগুলোর শেয়ার সরবরাহ বাড়ানো প্রয়োজন।’ এতে করে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে অর্থের জোগান সৃষ্টির পাশাপাশি সামগ্রিক অর্থনীতির উন্নতি হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

ডিএসইর পরিচালক মো. রকিবুর রহমান বলেন, ‘সরকারের পক্ষ থেকে বাজারে গুরুত্ব দেওয়ায় বর্তমান শেয়ারবাজার ভালো করছে। সরকারের ১০টি মেগা প্রজেক্ট হচ্ছে; যেটা আমাদের অর্থনীতির জন্য সুখবর। যার প্রভাব পড়বে শেয়ারবাজার। তখন বাজার আরো চাঙ্গা হবে।’এখন যে অবস্থা বিরাজ করছে বিনিয়োগকারীর ভয় পাওয়ার কিছু নেই বলে তিনি জানান।  

রকিবুর রহমান বলেন, ‘অনেকেই আছেন যারা জমি বা স্ত্রীর গয়না বিক্রি করে বাজারে বিনিয়োগ করেন। আমি বলব তাদের বাজারে আসা উচিত নয়।কারণ শেয়ারবাজার সবসময় ঝুঁকিপূর্ণ। যারা ধার-দেনা করে বিনিয়োগ করেন শেয়ারবাজার তাঁদের জন্য নয়। শেয়ারবাজার তাদের জন্য যাদের উদ্বৃত্ব টাকা আছে।’

এ সময় আরো উপস্থিত ছিলেন, ডিএসইর পরিচালক অধ্যাপক ডা. আবুল হাশেম, রুহুল আমিন,ওয়ালিউল ইসলাম প্রমুখ।