ডিএসইতে ৬৪% শেয়ার দাম হারিয়েছে

Looks like you've blocked notifications!

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সংশোধনের ধারায় রয়েছে। আজ এ স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ৬৪ শতাংশ শেয়ার দাম হারিয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ৬৫ শতাংশ শেয়ারের দাম কমেছে। উভয় শেয়ারবাজারে আজ লেনদেন কমেছে।

ডিএসইতে আজ ৩১২টি কোম্পানির ১২ কোটি ৩৯ লাখ ২৭ হাজার ৬০টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৪৬৮ কোটি ২২ লাখ ৯৪ হাজার ১৮৭ টাকা, যা আগের দিনের চেয়ে ৩৬ কোটি ৩৯ লাখ টাকা কম। লেনদেন হওয়া ৩১২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ২০১টির এবং অপরিবর্তিত ছিল ৩৩টির দাম।

ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে ৩৬.৫৮ পয়েন্ট কমে ৪৫৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ মূল্যসূচক ১১.২৮ পয়েন্ট কমে ১৭৬১.৬৩ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ৯.৯৪ পয়েন্ট কমে ১১১১.১১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড, যা আগের দিনের চেয়ে নয় কোটি ৬৬ লাখ টাকা কম। লেনদেন হওয়া ২৪৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ১৬৩টির ও অপরিবর্তিত ছিল ৩১টির দাম। সিএসইর সার্বিক সূচক কমেছে ১৩১ পয়েন্ট। 

লেনদেনে টাকার পরিমাণে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো :  লাফার্জ সুরমা সিমেন্ট, অলিম্পিক অ্যাকসেসরিজ, বেক্সিমকো লিমিটেড, এসিআই লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, ইউনাইটেড এয়ারওয়েজ, ফার কেমিক্যাল, বেক্সিমকো ফার্মা, এসিআই ফরমুলেশন ও ইফাদ অটোস।

দাম বাড়ায় এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : স্ট্যান্ডার্ড সিরামিকস, হাক্কানী পাল্প, মুন্নু সিরামিকস, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, এসিআই, ঢাকা ডায়িং, এপেক্স স্পিনিং, বেঙ্গল উইন্ডসর, এমারেল্ড অয়েল ও সোনার বাংলা ইন্স্যুরেন্স।

বেশি দাম হারানো ১০টি কোম্পানি হলো : এফবিএফআইএফ, তুং হাই টেক্সটাইল, মাইডাস ফাইন্যান্স, বিডি অটোকারস, সপ্তম আইসিবি, অলিম্পিক অ্যাকসেসরিজ, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ইফাদ অটোস, তসরিফা ইন্ডাস্ট্রিজ ও ন্যাশনাল ফিডস।