এমআই সিমেন্টের ইপিএস কমেছে ১৩ শতাংশ

Looks like you've blocked notifications!

এমআই সিমেন্টের চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে ১৩ শতাংশ। আজ রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রকাশিত কোম্পানিটির প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯৮ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে হয় এক টাকা ১৩ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪০ টাকা ৫৮ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময় ছিল ৩৯ টাকা ৩৫ পয়সা।

২০১৫ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে। এই হিসাব বছরে এর ইপিএস হয়েছে চার টাকা ৩৭ পয়সা ও শেয়ারপ্রতি এনএভি ৩৯ টাকা ৫৯ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ ডিসেম্বর বেলা ১১টায় মানিকগঞ্জের পশ্চিম মুক্তারপুরে কারখানা প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। এ-সংশ্লিষ্ট রেকর্ড ডেট ১৭ নভেম্বর।

২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরের জন্য কোম্পানির পর্ষদ ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, গত হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয় ৬৭ কোটি ৪৩ লাখ ৯০ হাজার টাকা, শেয়ারপ্রতি এনএভি ৩৮ টাকা ২২ পয়সা ও ইপিএস চার টাকা ৫৪ পয়সা।

কোম্পানিটি ২০১১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১৪৮ কোটি ৫০ লাখ টাকা। রিজার্ভ ১২৩ কোটি ৩৯ লাখ টাকা।

বিনিয়োগকারীদের কাছে এ কোম্পানির মোট ১৪ কোটি ৮৫ লাখ শেয়ার রয়েছে। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৭০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩০ শতাংশ শেয়ার।

গত এক মাসের মধ্যে এ শেয়ারের সর্বনিম্ন দাম ছিল ৬৬ টাকা ৫০ পয়সা ও সর্বোচ্চ ৭৯ টাকা ৯০ পয়সা।