সিএসইর কর্মশালায় বক্তাদের অভিমত

পুঁজিবাজারে সঠিক বিনিয়োগে মৌলিক পর্যবেক্ষণ জরুরি

Looks like you've blocked notifications!
ব্রোকারেজ হাউসের প্রতিনিধি, বিনিয়োগকারী ও পেশাজীবীদের জন্য ‘কমপ্রিহেনসিভ ইকুইটি রিসার্চ’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করেছে সিএসই। ছবি : বিজ্ঞপ্তি

দেশের পুঁজিবাজারে সঠিক কোম্পানিতে বিনিয়োগের জন্য বিনিয়োগকারীদের মৌলিক পর্যবেক্ষণ জরুরি। আর পেশাজীবীরা পারেন অর্জিত জ্ঞান প্রয়োগের মাধ্যমে গুজবহীন মজবুত পুঁজিবাজার গড়ে তুলতে। এ জন্য পুঁজিবাজার-সংশ্লিষ্ট সবাইকে কাজ করতে হবে। আজ শনিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) এক কর্মশালায় এ অভিমত ব্যক্ত করেন বক্তারা।

সিএসইর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্রোকারেজ হাউসের প্রতিনিধি, বিনিয়োগকারী ও পেশাজীবীদের জন্য ঢাকায় সিএসইর কার্যালয়ে আয়োজিত ‘কমপ্রিহেনসিভ ইকুইটি রিসার্চ’ বিষয়ক এ প্রশিক্ষণ কর্মশালায় আজ ২০টি ব্রোকারেজ হাউসের ৩০ জন অংশ নেন।

কর্মশালায় উপস্থিত সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক বলেন, বিভিন্ন খাতের অনেক শীর্ষ কোম্পানিই এখনো পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়নি। এ ক্ষেত্রে প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। অতালিকাভুক্ত কোম্পানির কর বৃদ্ধির বিষয়টি খুব গুরুত্বসহকারে বিবেচনা করা উচিত। ২০১০ সালে দেশের পুঁজিবাজারে ধস নামার পর মৌলিকভাবে শক্ত কিছু কোম্পানি ছাড়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন সীমিত আকারে হচ্ছে। তালিকাভুক্তির নিয়মে লক্ষণীয় পরিবর্তন না আনা পর্যন্ত পুঁজিবাজারের উন্নতি সম্ভব নয়।

সিএসইর প্রশিক্ষণ ও সচেতনতাবিষয়ক বিভাগের প্রধান এ কে এম শাহরোজ আলম বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই সিএসই কর্তৃপক্ষ ব্রোকার ডিলার, বিনিয়োগকারী ও বিভিন্ন পেশাজীবীর জন্য প্রশিক্ষণের ওপর বিশেষভাবে গুরুত্ব দিয়ে আসছে। সিএসই ২০১৬ সালে সারা দেশে প্রশিক্ষণ ও সচেতনতা বাড়ানোর জন্য কর্মসূচি আয়োজন করছে।

কর্মশালায় অংশগ্রহণকারীদের উদ্দেশে শাহরোজ আলম বলেন, সিএসইর ট্রেডিং ইঞ্জিনের সক্ষমতা উপভোগ করুন। সিএসইর রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ট্রেডিং ইঞ্জিন। এটি প্রতি সেকেন্ডে আড়াইহাজার ও দিনে এক লাখ অর্ডার নিতে সক্ষম।

ক্ষতিগ্রস্ত মিউচুয়াল ফান্ড খাতের প্রতি জোরালো দৃষ্টি রাখা হচ্ছে জানিয়ে শাহরোজ আলম আরো বলেন, সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিগুলো হচ্ছে পুঁজিবাজারের একটি অন্যতম প্রধান অঙ্গ। পুঁজিবাজার হচ্ছে এমন একটি জটিল জায়গা, যেখানে অধিকাংশ বিনিয়োগকারীই বিনিয়োগে ও ধারণা গ্রহণে সমস্যায় পড়েন। বিনিয়োগের ক্ষেত্রে পেশাদার ফান্ড ম্যানেজারের সহায়তা নিয়ে থাকেন। এমনকি অনেকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগের ক্ষেত্রেও অদক্ষতা ও পেশাদারিত্বের অভাব রয়েছে।

ব্রামার অ্যান্ড পার্টনারস অ্যাসেট ম্যানেজমেন্ট (বাংলাদেশ) লিমিটেডের বিনিয়োগ বিশ্লেষক কাজী মুসাদ্দেক আহমদ বলেন, পেশাজীবীরা পারেন অর্জিত জ্ঞানকে প্রয়োগ করে গুজবমুক্ত একটি মজবুত পুঁজিবাজার গড়তে।

কর্মশালায় অংশগ্রহণকারীদের উদ্দেশে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেডের গবেষক দলের প্রধান শেখ মালিক আল-রাজী বলেন, মৌলভিত্তিক বিশ্লেষণ শেয়ারের মূল্য নির্ধারণে ও আগাম ধারণা পেতে সহায়তা করে। বিনিয়োগকারীদের বিনিয়োগের ব্যাপারে সঠিক সিদ্ধান্ত গ্রহণে মৌলিক পর্যবেক্ষণ প্রয়োজন।

লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের গবেষণা বিভাগের প্রধান মো. মাহফুজুর রহমান বলেন, বাংলাদেশের পুঁজিবাজার পুরোপুরি অনভিজ্ঞ ও ক্ষুদ্র বিনিয়োগকারীনির্ভর। বিনিয়োগের ব্যাপারে যথাযথ জ্ঞানের অভাবে বেশির ভাগ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন। মৌলিক জ্ঞান অর্জনই বিনিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নিতে তাদের সহায়তা করবে।

সিএসইর সিলেট কার্যালয়ে আগামী ৫ মার্চ প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হবে। কর্মশালায় যোগ দিতে আগ্রহীরা সিএসইর ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে নিবন্ধন করতে পারবেন।