কৃষির ক্ষতি পুষিয়ে নেওয়ার ভর্তুকি কম : এফএও

Looks like you've blocked notifications!

প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষি খাত বেশ ক্ষতিগ্রস্ত হয়। জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থা এফএও-এর এক গবেষণা অনুযায়ী, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে প্রাকৃতিক দুর্যোগের ক্ষতির প্রায় এক তৃতীয়াংশই ঘটে কৃষি খাতে। কিন্তু এই অঞ্চলে কৃষির ক্ষতি পুষিয়ে নেওয়ার ভর্তুকি কম। এ কারণে এই খাতে বিশেষ সহাযোগিতার উদ্যোগ নেওয়ার ঘোষণা দিয়েছে এফএও।
 
বার্তা সংস্থা ইউএনবি জানায়, আজ মঙ্গলবার জাপানের সেন্দাইয়ে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি কমানো বিষয়ক এক সম্মেলনে এফএওর গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। একই সঙ্গে কৃষির ক্ষতি হ্রাসে সহায়তা বাড়ানোর উদ্যোগের ঘোষণাও দিয়েছে সংগঠনটি। 

৪৮টি উন্নয়নশীল দেশের ৭৮টি প্রাকৃতিক দুর্যোগ পরবর্তী পরিস্থিতির তথ্য নিয়ে গবেষণা করে এফএও। ২০০৩ থেকে ২০১৩ পর্যন্ত ১০ বছরব্যাপী চলা ওই গবেষণায় দেখা যায়, খরা, বন্যা ও সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগে মোট ক্ষতির ২২ শতাংশ ঘটে কৃষি খাতে। প্রকৃত ক্ষতি আরো বেশি। আর ক্ষতিগ্রস্তদের বেশির ভাগই গ্রামাঞ্চলের দরিদ্র কৃষক। ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য এই কৃষকদের বীমা বা অন্য কোনো আয়ের উৎস নেই। এফএওর তথ্যমতে, দুর্যোগ পরবর্তী সহযোগিতার মাত্র ৪ দশমিক ৫ শতাংশ কৃষি খাতে যায়।
 
এফএওর তথ্যমতে, ২০০৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত ১০ বছরে প্রাকৃতিক দুর্যোগের কারণে বিশ্বের কৃষি খাতে ক্ষতি হয়েছে সাত হাজার কোটি মার্কিন ডলার। এশিয়ায় এই ক্ষতি দুই হাজার ৮০০ কোটি মার্কিন ডলার। আর দুই হাজার ৬০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে আফ্রিকায়। 

এফএও জানিয়েছে, প্রাকৃতিক দুর্যোগের কারণে উন্নয়নশীল বিশ্বের কৃষি খাতে বিশেষ উদ্যোগ নেবে তারা। এই উদ্যোগের লক্ষ্য হলো ক্ষতির ঝুঁকি হ্রাস, ক্ষতি কমানো ও দুর্যোগ মোকাবিলার প্রস্তুতিতে সহযোগিতা।
 
এফএওর মহাপরিচালক জোসে গ্রাজিয়ানো দো সিলভা বলেন, কৃষি শুধু খাবার সরবরাহের জন্যই গুরুত্বপূর্ণ নয়। এখনো এই খাত বিপুল মানুষের আয়ের উৎস। এই খাতের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে মানুষের সমাজ। তাই প্রাকৃতিক দুর্যোগ থেকে কৃষি খাতকে রক্ষায় আরো ভূমিকা রাখতে হবে।