ফার্নিচার ও ইন্টেরিয়র মেলা শুরু ২৪ মার্চ

Looks like you've blocked notifications!
বিএফআইডি এক্সপো-২০১৫ উপলক্ষে আজ বিকেল ৩টায় রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি ভবনে রপ্তানি উন্নয়ন ব্যুরোর প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ছবি : এনটিভি

আসবাবপত্র ও ঘর সাজানো পণ্যের রপ্তানি উন্নয়নের লক্ষ্যে শুরু হচ্ছে বাংলাদেশ ফার্নিচার অ্যান্ড ইনটেরিয়র এক্সপো-২০১৫ (বিএফআইডি এক্সপো)। আগামী মঙ্গলবার বেলা ১১টায় যমুনা ফিউচার পার্কের নর্থ কোর্টে তিন দিনব্যাপী এই মেলার উদ্বোধন করা হবে।
 
মেলা চলবে ২৬ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।
 
মেলায় সহযোগিতা করছে রপ্তানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ ফার্নিচার রপ্তানিকারক সমিতি, ফার্নিচার শিল্প মালিক সমিতি, বাংলাদেশ হস্তশিল্প রপ্তানিকারক সমিতি (বাংলাক্রাফট) ও বাংলাদেশ জুট ডাইভার্সিফাইড প্রোডাক্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স। চতুর্থবারের মতো এই মেলা অনুষ্ঠিত হচ্ছে।
 
বিএফআইডি এক্সপো-২০১৫ উপলক্ষে আজ রোববার বিকেল ৩টায় রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি ভবনে রপ্তানি উন্নয়ন ব্যুরোর প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আয়োজন করা হয়। 

সংবাদ সম্মেলনে রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু বলেন, বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের প্রধান দুর্বলতা সীমিত পণ্য ও সীমিত বাজারের ওপর নির্ভরশীলতা। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার এবং ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সরকার পণ্য বহুমুখীকরণ এবং বাজার বহুমুখীকরণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের নির্দেশ দিয়েছে। বাংলাদেশে ঘন জনবসতিপূর্ণ হওয়ায় শ্রমনির্ভর শিল্পের উপযোগিতা বেশি। পণ্য ও বাজার উন্নয়নের বাণিজ্য প্রতিনিধিদল পাঠানো ও আন্তর্জাতিক বাণিজ্যমেলায় অংশগ্রহণসহ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।একই লক্ষ্যে ২০১২ সাল নিয়মিতভাবে বিএফআইডি এক্সপো আয়োজন করা হচ্ছে। গত বছর বিশ্বের ১৪টি দেশের এক হাজার ২০০ ব্যবসায়ীর প্রতিনিধিদল মেলা পরিদর্শন করেছে। বিশ্বের আটটি চেইনশপের প্রতিনিধিরাও মেলা পরিদর্শন করছেন।
 
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, বাংলাদেশের রপ্তানি উন্নয়নের লক্ষ্যে রাজধানীতে অবস্থিত বিভিন্ন দেশের মিশন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশন ও বিভিন্ন দেশের আমদানি উন্নয়ন সংস্থা ও ক্রেতাদের তথ্য সরবরাহের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া বিভিন্ন ভাষায় একটি ওয়েবসাইট তৈরি হচ্ছে।
 
সংবাদ সম্মেলেনে আরো উপস্থিত ছিলেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক ও অর্গানাইজিং কমিটির সভাপতি মাফরূহা সুলতানা, বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির সভাপতি সেলিম এইচ রহমান, বাংলাক্রাফটের সভাপতি এস ইউ হায়দার, বাংলাদেশ জুট ডাইভার্সিফায়েড প্রোডাক্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্সের সভাপতি শাহেদুল ইসলাম হেলালসহ ফার্নিচার ও ঘর সাজানো পণ্য শিল্পের সঙ্গে যুক্ত সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।