অর্থমন্ত্রী বললেন

রিজার্ভ চুরির বিষয়ে চূড়ান্ত প্রতিবেদন পেলে প্রকাশ

Looks like you've blocked notifications!
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন দুই মাস পর পাওয়া যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পরই বিস্তারিত জানানো হবে।

রাজধানীর গুলশানে আজ বৃহস্পতিবার সকালে কর, নিরীক্ষা ও পরামর্শক বহুজাতিক প্রতিষ্ঠান  প্রাইসওয়াটারহাউসকুপার্সের (পিডব্লিউসি) বাংলাদেশ শাখার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা জানান।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় সাবেক গভর্নর মো. ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি তাদের অন্তর্বর্তীকালীন প্রতিবেদন গতকাল বুধবার বিকেলে অর্থমন্ত্রীর কাছে জমা দেন। এ সময় অথমন্ত্রী এ প্রতিবেদনের ব্যাপারে কিছু না বললেও কমিটির প্রধান জানিয়েছিলেন, ৩০ দিনের মধ্যে অন্তর্বর্তী প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল। ওই নির্দেশনা অনুযায়ী এ প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।

অন্তর্বর্তীকালীন এই প্রতিবেদনের বিষয়ে আজ সাংবাদিকদের অর্থমন্ত্রী বলেন, ‘আমি প্রতিবেদন পড়িনি। আর চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর বিস্তারিত প্রকাশ করা হবে।’  

হ্যাকিংয়ের মাধ্যমে গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার লোপাট হয়। এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপাইনে। বাকি দুই কোটি ডলার প্রবেশ করে শ্রীলঙ্কায়।