নিউজপেপার আমদানিতে শুল্ক প্রত্যাহারের দাবি নোয়াবের

Looks like you've blocked notifications!
আগামী বাজেটে নিউজপেপার আমদানির ওপর থেকে শুল্ক প্রত্যাহার ও পত্রিকাশিল্পকে রক্ষা করতে বিভিন্ন উদ্যোগ নেওয়ার দাবি করেছে নোয়াব। ছবি : সংগৃহীত

নিউজপেপার আমদানির ওপর থেকে ২১ শতাংশ শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন বাংলাদেশের সংবাদপত্র মালিকদের সমিতির (নোয়াব) নেতারা।

অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ রোববার আগামী অর্থবছরের (২০১৬-১৭) বাজেট নিয়ে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নানের সঙ্গে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা মতবিনিময়কালে এ দাবি জানান।

মতবিনিময় সভায় বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরেন নোয়াবের পক্ষে সংগঠনের সহসভাপতি ও সমকালের প্রকাশক এ কে আজাদ, নিউজ টুডের প্রকাশক ও সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন, আমাদের অর্থনীতির সম্পাদক নাইমুল ইসলাম খান, বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সম্পাদক নঈম নিজাম প্রমুখ।

নোয়াব নেতারা বলেন, আগামী অর্থবছরের জন্য সরকার তিন লাখ ৪০ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছে বলে জানা গেছে। কিন্তু এই বাজেট বাস্তবায়ন নিয়ে সংশয় আছে। গত বছরের বাজেটও বাস্তবায়ন সম্ভব হয়নি। আকার নয়, বাস্তবতার নিরীখে বাজেট দিতে হবে। শিক্ষা, স্বাস্থ্য ও মানবসম্পদ উন্নয়নে বেশি অর্থ বরাদ্দ দিতে হবে। বেসরকারি খাতে বিনিয়োগ বাড়ানোর প্রতি নজর দেওয়ারও অনুরোধ করেন তাঁরা।    

জনবান্ধব ও বাস্তবভিত্তিক বাজেট ঘোষণার সুপারিশ করেন সাংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ার মালিকরা।

একে আজাদ বলেন, ভারতের মিডিয়াতে বাংলাদেশের বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। এর মাধ্যমে ভারত হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে কোনো মনিটরিং হচ্ছে কি না তা জানা যাচ্ছে না।

মতবিনিময় সভায় বিজ্ঞাপনের ওপর ৪ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহার, নিউজপেপার আমদানির ওপর থেকে ২১ শতাংশ শুল্ক প্রত্যাহার এবং পত্রিকাশিল্পকে রক্ষা করতে বিভিন্ন উদ্যোগ নেওয়ার দাবি করা হয়।

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আমরা উচ্চাবিলাসী বাজেট দিচ্ছি। তবে এখন তা মানানসই হয়ে গেছে। নোয়াবের প্রস্তাবগুলো অর্থমন্ত্রীর ও এনবিআরের কর্মকর্তাদের সঙ্গে বসে বিবেচনা করা হবে।’