অর্থমন্ত্রী জার্মানি যাচ্ছেন আজ

Looks like you've blocked notifications!
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফাইল ছবি।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৪৯তম বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে ফ্রাঙ্কফুর্টের উদ্দেশে আজ রোববার ঢাকা ত্যাগ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২ থেকে ৫ মে পর্যন্ত এ সভা অনুষ্ঠিত হবে।

এডিবির এ সভায় তিন হাজারের বেশি প্রতিনিধি যোগ দেবেন। এর মধ্যে বিভিন্ন দেশের অর্থ ও উন্নয়নমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা থাকবেন। সভায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর টেকসই উন্নয়ন নিয়ে আলোচনা গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমেদ বার্তা সংস্থা বাসসকে জানান, সভার আলোচনায় আঞ্চলিক যোগাযোগ বাড়ানো ও ভৌত অবকাঠামো উন্নয়ন-সংক্রান্ত বিভিন্ন বিষয় গুরুত্ব পাবে।

এডিবির সভায় রেল, সড়ক, বিদ্যুৎ, সমুদ্রবন্দর, স্থলবন্দর, করিডোরসহ আঞ্চলিক যোগাযোগ এবং অবকাঠামো-সংক্রান্ত একটি প্রতিবেদন উপস্থাপন করবেন অর্থমন্ত্রী।

বাংলাদেশের অবকাঠামোতে বিদেশি বিনিয়োগ আকর্ষণের বিষয়টি অর্থমন্ত্রী গুরুত্ব দেবেন।

এডিবি এরই মধ্যে বাংলাদেশের অবকাঠামো খাতে বড় বিনিয়োগ করেছে। এখন টেকনিক্যাল ও আর্থিক সহায়তা প্রয়োজন।

আঞ্চলিক যোগাযোগ উন্নয়নে এডিবি এরই মধ্যে বাংলাদেশকে ১২ কোটি ডলার ঋণ দিয়েছে। ভারত ও বাংলাদেশের মধ্যে আন্তসীমান্ত বিদ্যুৎ সঞ্চালনে সহায়তায় এ ঋণ দেওয়া হয়।