ফ্রাঙ্কফুর্টে এডিবির এজিএম আজ শুরু

Looks like you've blocked notifications!

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৪৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আজ সোমবার জার্মানির ফ্রাঙ্কফুর্টে শুরু হচ্ছে। সভায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নের পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে। 

ফ্রাঙ্কফুর্টে চার দিনের এই সভায় যোগ দিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল রোববার ঢাকা ত্যাগ করেছেন।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে টেকসই উন্নয়ন বিষয়ে আলোচনার জন্য সভায় বিশ্বের বিভিন্ন দেশের অর্থ ও উন্নয়নমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী, সাংবাদিক ও সুশীল সমাজের প্রায় তিন হাজার প্রতিনিধি উপস্থিত থাকবেন।

এডিবির সভায় মুহিত অবকাঠামো উন্নয়ন ও আঞ্চলিক যোগাযোগসহ বিভিন্ন বিষয় তুলে ধরবেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমেদ বাসসকে জানান, সভায় বাংলাদেশের আঞ্চলিক যোগাযোগ শক্তিশালীকরণ ও আরো ভৌত অবকাঠামোগত উন্নয়নের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন উন্নয়নের বিষয় তুলে ধরা হবে। 

সভায় অর্থমন্ত্রী আঞ্চলিক যোগাযোগ, রেল, সড়ক, বিদ্যুৎ, সমুদ্রবন্দর, স্থলবন্দর, করিডোরসহ অবকাঠামোর উন্নয়নের বিষয়গুলো তুলে ধরবেন। আর বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন খাতে বিনিয়োগে আকৃষ্ট করার চেষ্টা করা হবে। 

এডিবি এর মধ্যে বাংলাদেশ অবকাঠামো উন্নয়নে এবং কারিগরি ও আর্থিক প্রয়োজনীয় সহায়তা দিয়ে আসছে। 

আঞ্চলিক যোগাযোগ উন্নয়নে এডিবি এরই মধ্যে ভারত ও বাংলাদেশের মধ্যে একটি আন্তসীমান্ত বিদ্যুৎ সংযোগের জন্য বাংলাদেশকে ১২ কোটি ডলার ঋণ দিয়েছে।

এডিবির এ সভা থেকে  বাংলাদেশ টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এডিবির আরো সহায়তা আশা করছে।