বেশি দামে খেতে হবে পাউরুটি কেক বিস্কুট

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

পাউরুটি, বনরুটি, হাতে তৈরি কেক ও বিস্কুটের ওপর থেকে বিদ্যমান মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার আগামী অর্থবছরের (২০১৬-১৭) বাজেট ঘোষণায় অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘নতুন ভ্যাট ও সম্পূরক শুল্ক আইন, ২০১২তে সব স্তরে ভ্যাট আরোপ ও রেয়াত গ্রহণের ব্যবস্থা থাকায় বিশেষ কোনো পর্যায়ে ব্যবসায়ীর ওপর ভ্যাটের বোঝা তৈরি হবে না। পণ্যের  সরবরাহ শৃঙ্খলের অন্তর্ভুক্ত সবাইকে মূল্য সংযোজনের পরিমাণের ওপর ভ্যাট পরিশোধ করতে হবে। এ কারণে অব্যাহতির সংস্কৃতি থেকে আমাদের ক্রমান্বয়ে বেরিয়ে আসতে হবে। এ অভিপ্রায়ে কয়েকটি খাতের ভ্যাট অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করছি।’

প্রতি কেজি ১০০ টাকা পর্যন্ত মূল্যমানের পাউরুটি, বানরুটি ও এ ধরনের রুটি এবং হাতে তৈরি কেক ও বিস্কুট; ১২০ টাকা পর্যন্ত প্লাস্টিক ও রাবারের তৈরি হাওয়াই চপ্পল এবং প্লাস্টিকের পাদুকা; স্থানীয়ভাবে উৎপাদিত হার্ডবোর্ড, বৈদ্যুতিক জেনারেটর ইত্যাদি পণ্য এবং ট্রাভেল এজেন্সি, মেডিটেশন সেবা ইত্যাদি ক্ষেত্রে বিদ্যমান ভ্যাট অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। 

এ ছাড়া হস্তচালিত লুমের তৈরি ফেব্রিক্সের ওপর বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা বহাল রেখে পাওয়ার লুম থেকে তৈরি ফেব্রিক্সের ভ্যাট অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে।

মৃত্যু সংবাদজনিত বিজ্ঞাপন ব্যতীত পত্রিকায় প্রকাশিত সব ক্লাসিফাইড বিজ্ঞাপনের ওপর বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা প্রত্যাহারপূর্বক ক্লাসিফাইড বিজ্ঞাপনকে ভ্যাটের আওতায় আনার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।