কোন খাতে বরাদ্দ কত

Looks like you've blocked notifications!

আগামী ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ রাখা হয়েছে  ৪৯ হাজার ৯ কোটি টাকা। এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের জন্য ২৬ হাজার ৮৪৭ কোটি ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ২২ হাজার ১৬২ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করা হয়।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট বক্তৃতায় সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ সব প্রস্তাব করেন।

এ ছাড়া স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জন্য ১৭ হাজার ৪৮৭ কোটি, খাদ্য মন্ত্রণালয়ের জন্য দুই হাজার ৪৪৫ কোটি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জন্য আট হাজার পাঁচ কোটি, কৃষি মন্ত্রণালয়ের জন্য ১৩ হাজার ৬৭৫ কোটি, পানি সম্পদ মন্ত্রণালয়ের জন্য চার হাজার ৭১৩ কোটি, স্থানীয় সরকার বিভাগের জন্য ২১ হাজার ৩২২ কোটি, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের জন্য ১৫ হাজার ৩৬ কোটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জন্য ১০ হাজার ৯১০ কোটি, রেলপথ মন্ত্রণালয়ের জন্য ১১ হাজার ৯৫০ কোটি, সেতু বিভাগের জন্য ৯ হাজার ২৮৯ কোটি, জনশৃঙ্খলা ও নিরাপত্তা খাতে ২১ হাজার ৬২ কোটি, সুদ পরিশোধের জন্য ৩৯ হাজার ৯৫১ কোটি, সরকারি-বেসরকারি অংশীদারত্ব (পিপিপি), ভর্তুকি ও দায় পরিশোধের জন্য সাত হাজার ৫০৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ তিন লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) এক  লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা রাখা হয়েছে। প্রস্তাবিত বাজেটে উন্নয়ন ব্যয় এক লাখ ১৭ হাজার ২৭ কোটি টাকা এবং অনুন্নয়ন ব্যয় এক লাখ ৮৮ হাজার ৯৬৬ কোটি টাকা ধরা হয়েছে