ইসির বরাদ্দ কমেছে

Looks like you've blocked notifications!
ছবি : ফোকাস বাংলা

আগামী ২০১৬-১৭ অর্থবছরে নির্বাচন কমিশন (ইসি) এক হাজার ২৯০ কোটি বরাদ্দ পেয়েছে বাজেটে। যা চলতি অর্থবছরের তুলনায় কম।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পেশ করেন। এবার মূল বাজেটের আকার ধরা হয়েছে প্রায় তিন লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার।

নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক এ প্রতিষ্ঠানের জন্য প্রস্তাবিত বাজেটে অনুন্নয়ন খাতে ৩৬২ কোটি ৮৯ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৯২৭ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা চলতি অর্থবছরের তুলনায় কম।

গত অর্থবছরে সংশোধিত বাজেটে ইসির জন্যে বরাদ্দ ছিল এক হাজার ৪৯৯ কোটি ২৭ লাখ ৬৪ হাজার টাকা। নতুন অর্থবছরে ইসির জন্য এর মধ্যে প্রস্তাবিত বাজেটে নির্বাচন খাতে ৩২১ কোটি ৪৩ লাখ ৭৬ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, নতুন অর্থবছরে ইসির বরাদ্দে নির্বাচনের জন্য প্রায় ১০৮ কোটি টাকা বরাদ্দ রয়েছে। সামনে স্থানীয় সরকারের দুটি সিটি করপোরেশন ও কিছু উপনির্বাচন হবে নতুন অর্থবছরে।

তৃণমূলের সব থেকে বড় ইউনিয়ন পরিষদ ও পৌরসভার ভোট গত অর্থবছরের থাকায় বরাদ্দের আকার বড় ছিল।

২০১৬-২০১৭ অর্থবছরে ইসির উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ,  জাতীয় সংসদের উপনির্বাচন, স্থানীয় সরকারের কিছু নির্বাচন, ডাটাবেজ সংরক্ষণে কিছু সার্ভার স্টেশন ভবন নির্মাণ, ইসি ভবন ও নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবন নির্মাণ, উন্নতমানের (স্মার্ট) জাতীয় পরিচয়পত্র দেওয়া, জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই অব্যাহত রাখা এবং নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখা।

২০১৪-২০১৫ অর্থবছরে সংশোধিত বাজেটে ইসির বরাদ্দ ছিল ৮৪৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার টাকা।

তার আগে দশম সংসদ নির্বাচনের বছরে ২০১৩-২০১৪ অর্থবছরে সংশোধিত বাজেটে এক হাজার ৫৪৮ কোটি ৬১ লাখ টাকা এবং ২০১২-২০১৩ অর্থবছরে ৩৪৫ কোটি ৬৫ লাখ ৮০ হাজার টাকা ইসির জন্য বরাদ্দ ছিল।