সুদ মওকুফ সুবিধা

করযোগ্যতা থেকে বিনিয়োগকারীদের অব্যাহতি

Looks like you've blocked notifications!

শেয়ারবাজারের মার্জিন ঋণ ও সুদ (১০ লাখ টাকা পর্যন্ত) মওকুফজনিত সুবিধার করযোগ্যতা থেকে ক্ষুদ্র বিনিয়োগকারীকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী অর্থবছরের (২০১৬-১৭) বাজেট প্রস্তাবকালে এ কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ‘পুঁজিবাজারের শৃঙ্খলা বজায় রাখা, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা,সিকিউরিটিজ আইন প্রতিপালন ও প্রাতিষ্ঠানিক সক্ষমতায় সংস্কার কার্যক্রম অব্যাহত আছে। এরই মধ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পাবলিক রুলস ইস্যু ২০১৫ প্রণয়ন করেছে। এতে অভিহিত মূল্যে আইপিওর জন্য ফিক্সড প্রাইস পদ্ধতি আরোপ করা হয়েছে। প্রিমিয়ামসহ আইপিওর জন্য বুকবিল্ডিং পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। বছরে প্রায় এ খাত থেকে ১৪ হাজার কোটি টাকা উত্তোলিত হয়ে নানা খাতে ব্যবহৃত হচ্ছে, যা অর্থনীতিতে ভূমিকা রাখছে।

শেয়ারবাজারের কার্যক্রম নিয়ে অর্থমন্ত্রী তাঁর বক্তৃতায় বলেন, ‘পুঁজিবাজার সম্পৃক্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির জন্য গঠিত স্পেশাল ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হয়েছে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য গঠিত সহায়তা তহবিল থেকে এ পর্যন্ত ৬৩৭ কোটি টাকা বিতরণ করা হয়েছে।’

‘নিয়মমাফিক পরিচালিত পুঁজিবাজারে স্থিতিশীলতা এসেছে। পুঁজিবাজার আর্থিক খাতের একটি স্তম্ভ হিসেবে বিকশিত হওয়ার জন্য প্রস্তুত। ফটকাবাজির অবসান ও নির্মূলের ফলে বাজারটি এবারে জেগে উঠবে বলে আশা করেন অর্থমন্ত্রী।’