একনেকে ৬৩৭ কোটি টাকার তিন প্রকল্পের অনুমোদন

Looks like you've blocked notifications!

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৬৩৭ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে তিনটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। মোট ব্যয়ের ৬২৩ কোটি টাকা সরকারি খাত (জিওবি) ও ১৪ কোটি টাকা সংস্থা নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করবে। অনুমোদিত প্রকল্পগুলো সড়ক নির্মাণ ও পুনর্বাসন, যাত্রীবাহী জাহাজ সংগ্রহ ও স্টেডিয়ামের অবকাঠামো নির্মাণ-সংক্রান্ত।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আজ একনেক সভায় ছয়টি প্রকল্প ওঠার কথা থাকলেও তিনটি প্রকল্প শেষ পর্যন্ত বাদ দেওয়া হয়। এ তিনটি প্রকল্প ঢাকা সিটি করপোরেশনের আওতায় পড়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রকৃত অর্থে, ঢাকা সিটি করপোরেশনের মেয়র নির্বাচনের কারণে নির্বাচন আচরণবিধির সঙ্গে সাংঘর্ষিক হতে পারে সন্দেহে এ তিনটি প্রকল্প প্রত্যাহার করা হয়েছে। সিটি করপোরেশনের নির্বাচন শেষে এ তিনটি প্রকল্প একনেকে উত্থাপন করা হবে।’ 

সিলেটে সড়ক নির্মাণ প্রকল্প

‘বিমানবন্দর বাইপাস ইন্টারসেকশন-লালবাগ-সালুটিকর-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়ককে জাতীয় মহাসড়ককে উন্নীতকরণ’ শীর্ষক একটি প্রকল্পও আজকের সভায় অনুমোদিত হয়। এ প্রকল্পের আওতায় সিলেট জেলায় সিলেট-সালুটিকর-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়কের ২৭ কিলোমিটার এবং ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ৫ কিলোমিটার বাইপাস সড়কসহ প্রায় ৩২ কিলোমিটার সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীত করা হবে। সরকারি অর্থায়নে প্রায় ৪৪২ কোটি টাকা ব্যয়ে সড়ক ও জনপথ অধিদপ্তর ২০১৫ সালের মার্চ থেকে ২০১৮ সালের ফেব্রুয়ারির মধ্যে প্রকল্পটি সম্পন্ন করবে। 

ঢাকা-বরিশাল রুটে দুটি যাত্রীবাহী জাহাজ ক্রয়সংক্রান্ত প্রকল্প 

নদীপথে দেশের দক্ষিণাঞ্চলের রাজধানীর যোগাযোগব্যবস্থার উন্নতি করতে দুটি যাত্রীবাহী জাহাজ কেনা হবে। প্রতিটি জাহাজের আসন থাকবে ৭৬৪টি। এ জন্য আজকের একনেক সভায় ‘ঢাকা-বরিশাল অভ্যন্তরীণ নৌরুটে পরিচালনার জন্য দুটি নতুন যাত্রীবাহী জাহাজ সংগ্রহ’ শীর্ষক একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলা চাঁদপুর, বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী, খুলনা জেলাগুলোর সঙ্গে যোগাযোগব্যবস্থার উন্নতির লক্ষ্যেই জাহাজ দুটি কেনা হবে। এতে মোট ব্যয় করা হবে ৭২ কোটি ২৪ লাখ টাকা। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন প্রকল্পটি বাস্তবায়ন করবে। 

উপজেলা পর্যায়ে স্টেডিয়ামের প্রাথমিক অবকাঠামো নির্মাণ প্রকল্প 

দেশের ৪৮৯টি উপজেলায় ৪৯০টি খেলার মাঠকে স্টেডিয়ামে রূপান্তর করতে প্রাথমিক সুবিধাসংবলিত অবকাঠামো নির্মাণে ১২৩ কোটি টাকা ব্যয়ে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদ ২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত করবে।

মূল্যস্ফীতি ও এডিপি বাস্তবায়ন হার প্রকাশ 

২০১৫ সালের মার্চ মাসের মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৬ দশমিক ২৭ শতাংশ। ফেব্রুয়ারিতে এই হার ছিল ৬ দশমিক ১৪ শতাংশ। মূল্যস্ফীতি কিছুটা বাড়ার কারণ হিসেবে পরিকল্পনামন্ত্রী বলেন, রাজনৈতিক অস্থিরতায় পরিবহনব্যবস্থা কিছুটা ব্যাহত হওয়ায় পরিবহন খরচ বেড়েছে। এতে মার্চে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। ২০১৪ সালের মার্চে মূল্যস্ফীতি ছিল ৭ দশমিক ৪৮ শতাংশ। 

অন্যদিকে, ২০১৪-১৫ অর্থবছরের নয় মাসে (জুলাই-মার্চ) এডিপি বাস্তবায়ন হার ৪৩ শতাংশে দাঁড়িয়েছে। টাকার অঙ্কে তা ৩৬ হাজার ৯২৩ কোটি টাকা। গত অর্থবছরে একই সময়ে এ হার ছিল ৪০ শতাংশ। টাকার অঙ্কে তা ছিল ২৯ হাজার ৯৪৫ কোটি টাকা।